25 C
Kolkata

Manipur Election : বিধানসভা নির্বাচনে অন্যতম রাজনৈতিক ইস্যু আফস্পা

নিজস্ব সংবাদদাতা : মণিপুরের প্রতিবেশী রাজ্য নাগাল্যান্ডে সেনা বাহিনীর গুলিতে ১৪ জন গ্রামবাসীর মৃত্যুর ঘটনার পরপরই সেনা বাহিনীর সঙ্গে সম্পূর্ণ অসহযোগিতার ডাক দিয়েছে বিভিন্ন কোন্যক সংগঠনগুলি। এমনকি অনেকেই উত্তর পূর্বের বিভিন্ন রাজ্য থেকে আফস্পা আইন প্রত্যাহারের দাবি জানিয়েছে। আফস্পা প্রত্যাহার মণিপুরের এবারের বিধানসভা নির্বাচনে অন্যতম প্রধান রাজনৈতিক ইস্যু। কংগ্রেস ইতিমধ্যেই ক্ষমতায় এলে আফস্পা প্রত্যাহারের প্রতিশ্রুতি দিয়েছে। কংগ্রেস ইতিমধ্যেই ক্ষমতায় এলে আফস্পা প্রত্যাহারের প্রতিশ্রুতি দিয়েছে। এবার আফস্পা নিয়ে মুখ খুললেন মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং।

মুখ্যমন্ত্রী জানান, ‘আফস্পা নিয়ে উত্তর পূর্বে রাজ্যে উদ্বেগ রয়েছে। মণিপুর ইম্ফল মিউনিসিপ্যাল কাউন্সিলের সাতটি অংশ থেকে এটি প্রত্যাহার করা হয়েছে। আগের কংগ্রেস সরকারও পুরোপুরি আফস্পা প্রত্যাহার করতে পারেনি। গ্রেটার মণিপুর এলাকা থেকে তারাও প্রত্যাহার করতে পারেনি কারণ তারা আসল ঘটনাটা জানত। মণিপুরে এখনও কিছু সমস্যা রয়েছে।’ তিনি বলেন, ‘আমি নিজেই আফস্পার বিরুদ্ধে। মণিপুর সরকার রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি এমন উন্নত জায়গায় নিয়ে যেতে চায় যাতে কেন্দ্র রাজ্য থেকে আফস্পা তুলে নিতে বাধ্য হয়।’ তবে রাজ্যের দায়িত্বশীল প্রধান হিসেবে জাতীয় নিরাপত্তা দিকে নজর দেওয়াও যে মুখ্যমন্ত্রী প্রধান কর্তব্য, তাও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন:  Manabjomin: আর নয় অন্যায়! অল্প বয়সে মেয়েদের বিয়ে রুখবে পরমব্রত - প্রিয়াঙ্কা

এন বীরেন সিং জানিয়েছেন, ’আমি রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখার দিকেও নজর দিচ্ছি। তবে আমাদের পার্শ্ববর্তী দেশ মায়ানমারের দিকেও নজর দিতে হবে, ভোট সামনে আসতেই বিভিন্ন গোষ্ঠী পরিস্থিতির ফায়দা নিয়ে উস্কানি দেওয়ার চেষ্টা করছে। সেনার এক কর্ণেল ও তাঁর পরিবারকে হত্যা করা হয়েছে। সাম্প্রতিক সময়ে কোথাও কোথাও বিদ্রোহীরা সক্রিয় রয়েছে। তাঁরা কখনও কখন গ্রেনেড ছুড়ছে। বাস্তবতা দেখতে হবে। আমরা আবেগের বশবর্তী হয়ে সিদ্ধান্ত নিতে পারি না। কারণ দেশ সবার আগে।’

উত্তর পূর্বের এই পাহাড়ি রাজ্যে ভোট যত এগিয়ে আসছে, বিভিন্ন রাজনৈতিক দলগুলি নিজের মতো করে রাজনৈতিক রণকৌশল ঠিক করতে ব্যস্ত। ফেব্রুয়ারি মাসের ২৭ তারিখ ও মার্চের ৩ তারিখ ৬০ বিধানসভা আসনে মণিপুরে ভোটাধিকার প্রয়োগ করবেন নাগরিকরা। এবারের বিধানসভা নির্বাচনে মণিপুরের ক্ষমতা বিজেপি ধরে রাখতে পারে কি না, সেটাই এখন দেখার।

আরও পড়ুন:  Fatty Liver: আপনি কি ফ্যাটি লিভারে আক্ৰান্ত? জেনে নিন….

Featured article

%d bloggers like this: