29 C
Kolkata

Lime and Lemon Sorbet: ন্যাচারাল ফ্লেভারেই ভরসা

নিজস্ব প্রতিবেদন: মন খারাপ হোক বা রাস্তায় গরমে ঘুরে ঘুরে ক্লান্ত হন, এমন একটি জিনিস যা মুহূর্তের মধ্যে আপনার মন ভালো করে দিতে পারে। বলুন তো কি ? এ আর কিছুই না আইসক্রিম। তাই, আইসক্রিমের আবেদন কি আর দূরে সরানো যায় ? ছোট থেকে বড় সকলেরই পছন্দ। আর এই পছন্দের কথা মাথায় রেখে নিত্য নতুন সাধের আইসক্রিম বাজারে আসতেই থাকে। তবে স্বাস্থ্য সচেতন মানুষ হেলদি ও ন্যাচারাল আইসক্রিমই বেশি পছন্দ করেন। এজন্য হোমমেড আইসক্রিমেরও চাহিদা ক্রমশ বাড়ছে। স্বাস্থ্য সচেতন পাঠকদের কথা মাথায় রেখে আইসক্রিমের রেসিপি নিয়ে এসে গেছি আপনাদের জন্য।


‘লাইভ এন্ড লেমন সরবে’ নামটা শুনে অদ্ভুত মনে হল ? খুব কঠিন কিছু একটা না। নামটা বড় হলেও খাদ্য প্রণালী কিন্তু খুব সহজ। খুব সহজে ঘরে বানিয়ে ফেলতে পারেন এই আইসক্রিম। এই আইসক্রিম বানানোর জন্য তেমন কিছু একটা লাগবে না। কঠিন কোনো সামগ্রী নেই ,যা আনার জন্য আপনাকে নাজেহাল হতে হয়। আমাদের সকলের বাড়িতে তো লেবু থাকেই। আর এই আইসক্রিম বানানোর প্রধান উপকরণ হচ্ছে লেবু তবে পাতি লেবু না এক্ষেত্রে আমরা ব্যবহার করব কাগজি লেবু আর গন্ধরাজ লেবু। তাহলে চলুন এবার চট করে জেনে নিই কিভাবে এই লাইম এন্ড লেমন সরবে আইসক্রিমটি তৈরি করবেন।

আরও পড়ুন:  Kolkata: পুজোতেই খুলছে ব্রিজ

কাগজি লেবুর রস ১৫০ মিলিলিটার, গন্ধরাজ লেবুর রস ১৫০ মিলিলিটার, সুগার সিরাপ দেড় লিটার আর স্বাদ অনুসারে ব্ল্যাক সল্ট ও নুন। প্রথমে লেবুর রস, চিনি আর নুন একসঙ্গে মিশিয়ে নিন। তারপর মিশ্রণটি মিক্সিতে ব্লেন্ড করে নিন। এরপর ব্লেন্ড হয়ে যাওয়া মিশ্রণটি একটি পাত্রে ঢেলে ফ্রিজে জমতে দিন। নির্দিষ্ট সময় পর মিশ্রণটি শক্ত হয়ে গেলে ফ্রিজ থেকে বের করে কুপে করে সার্ভ করুন।

আরও পড়ুন:  Kolkata: আগামী বৃহস্পতিবার ছুটি


তাহলে দেখলেন কত তাড়াতাড়ি বাড়িতে বসেই আইসক্রিম বানানো যায়। যা যেকোনো দামি ব্র্যান্ডের আইসক্রিমকে সহজে হার মানাতে পারে। শুধু তাই নয় স্বাস্থ্যের পক্ষেও খুব একটা খারাপ না। বিদেশের মতো এ দেশেও বর্তমানে আইসক্রিমের ক্ষেত্রে ন্যাচারাল প্রোডাক্টের চাহিদা বাড়ছে। মূলত যারা ল্যাকটোজ ইন টলারেন্ট হয়ে থাকেন তারা আইসক্রিম খেতে পারেন না। কারণ আইসক্রিমে দুধ ব্যবহার করা হয়ে থাকে। যাদের দুধে অনিহা তাদের জন্য লাইম এন্ড লেমন সরবে আইসক্রিম একদম আদর্শ। এর মধ্যে তাজা ফলও পাচ্ছেন। লাইম এন্ড লেমন সরবে ভিটামিন সি তে ভরপুর। আপনি চাইলে লাইম বা লেমন এর জায়গায় আমলা, আম বা তেঁতুল ব্যবহার করতে পারেন। তাহলে আর দেরী না করে সহজে বানিয়ে নিন এই সরবে আইসক্রিম।

আরও পড়ুন:  Newtown: সরকারি আবাসন থেকে উদ্ধার যুবকের রক্তাক্ত দেহ

Featured article