24 C
Kolkata

ঘামাচি থেকে রেহাই

গরমে জ্বালাতন করছে ঘামাচি । সত্যিই একটা অস্বস্তিকর সমস্যা এই প্রখর রোদে ঘাম ধুলো গরম পরিবেশের সাথে আর এক অদ্ভুত কিমাকার এক বস্তু ।এই ঘামাচি যা আমাদের শরীর জুড়ে ছেয়ে যায় গরমের মৌসুমে এবং আমাদেরকে অস্থির জ্বালাতন করে তোলে।

তবে ঘামাচির থেকে রেহাই পাব কি করে এই নিয়ে অনেক অনেক মতভেদ রয়েছে অনেক দামি দামি পাউডার অনেক দামি দামি সাবান রয়েছে তবে এত দামি দামি পাউডার সাবানের ব্যবহারের পাশাপাশি আপনারা কোন কিছু ঘরোয়া টোটকা যাতে কিছুটা হলেও আরাম পাবেন এ ঘামাচির থেকে।

ফটকিরি
ঘামাচি সারানোর প্রধান ও মুখ্য উপাদান কিন্তু এই ফটকিরি আপনারা হয়তো অনেকেই জানেন না যে ফটকিরি শুধুমাত্রই দাড়ি কামানোর পরে অ্যান্টিসেপ্টিক হিসেবে লাগানো নয়, কিন্তু এই সমস্ত জিনিস থেকেও রেহাই দেয় কারণ এটি প্রাকৃতিক উপাদান যা আমরা প্রকৃতি থেকে পেয়ে থাকি এটি ব্যবহারে আমাদের উপকার হবে। তাই স্নান এর পরে লাগিয়ে নিন ফটকিরি অথবা দিনে তিনবার যদি তাড়াতাড়ি সারাতে চান।

নিমপাতা ও হলুদ বাটা
আমরা অনেকেই প্রলেপ লাগাতে পছন্দ করি তাই ঘামাচির ক্ষেত্রে অনেক সময় প্রলেপ দিয়ে সেরে যায় তবে অপেক্ষা ও হাঁটতে হবে কিছুদিন নিমপাতা ও হলুদ একসাথে ভালো করে ধুয়ে বেটে নিয়ে একটি কন্টেনারে করে ফ্রিজে রেখে দিলেই সমস্যার সমাধান প্রতিদিন দুবার নিয়ম করে লাগিয়ে নিন দেখবেন টানা ১৬ থেকে ১৭ দিন লাগালে আপনি তফাৎ দেখতে পাবেন।

তেতো খাওয়ার অভ্যাস
শুধুমাত্র যে লাগানো থেকেই সেরে যাবে তা নয় ভেতর থেকেও জিনিসটাকে আমরা সারানোর চেষ্টা করব গরমের সময়ে ঘামাচির আর কারণ কি জানেন তেল জাতীয় খাবার আপনি যত পরিমাণে তেল জাতীয় খাওয়ার খাবেন তা গিয়ে কিন্তু আপনার শরীরের বাইরে সেটি ফুটে উঠবে তেল বেশি অতিরিক্ত ঝাল মসলাদার খাওয়ার থেকেও কিন্তু হয় এই ঘামাচি তাই আমাদেরকে খাওয়ারে তেল ও মসলার পরিমান কম করতে হবে এবং তার সাথে খেতে হবে তেতো জাতীয় খাওয়ার। চিরতার জল নিম পাতা ভাজা উচ্ছে ভাজা ইত্যাদি নিয়মিত খেয়ে যেতে হবে তাহলে এর থেকে কিছুটা নিস্তার পাওয়া যাবে।

পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা
গরমের সময় অতিরিক্ত পরিমাণে ঘাম ও তেল নিঃসৃত হয় শরীর থেকে তাই আমাদের সকলকে পরিষ্কার পরিচ্ছন্ন ভাবে থাকতে হবে। দিনে অন্তত দুবার স্নান করতে হবে সাবান মেখে এবং তার সাথে অ্যান্টিসেপটিক লোশন লাগাতে হবে নিজেকে যত পরিচ্ছন্ন রাখবেন এইসব জিনিসে হাত থেকে ততোই রেহাই পাবেন।

আরও পড়ুন:  Hast Rekha: হাতের আঙুল দেখেই মানুষ চেনা যায়! দেখে নিন সেই বিশেষ পদ্ধতি…

Featured article

%d bloggers like this: