18 C
Kolkata

Worlds of Poets:ভিক্টোরিয়াতে কবির মেলা

নিজস্ব প্রতিবেদন : ১৫ জুলাই, ২০২২ কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে অনুষ্ঠিত হলো ৭৫ তম দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্ক বৈঠক। এই সেমিনারটির আয়োজন করা হয়ে থাকে মূলত দুই দেশের মধ্যে মৈত্রীভাব বজায় রাখার উদ্দেশ্যে। সাহিত্যের মাধ্যমে, বাংলা এবং ইতালির শিল্প ও সংস্কৃতি যে নিবিড়ভাবে একত্রিত হয়েছে তা সর্বসম্মুখে তুলে ধরা।


আশা করা যায় ‘ওয়ার্ল্ডস অফ পোয়েটস -দান্তে, টেগোর, ডি অনুজিও’ নামে এই সেমিনারটি, ইতালি ও বাংলার মধ্যে সেতুবন্ধনের কাজ করবে। কারণ এই দুই দেশের সাহিত্য ও শিল্প সংস্কৃতির মধ্যে অভূতপূর্ব মিল রয়েছে। এই সেমিনারটিতে তিনজন বিশিষ্ট কবি- দান্তে, রবীন্দ্রনাথ ঠাকুর এবং গাবরিয়েল অ্যানুজিওর জীবন এবং কার্যের প্রতি বিশেষ আলোকপাত করা হয়।


উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভিক্টোরিয়া মেমোরিয়াল হল এর অধ্যক্ষ তথা সেক্রেটারি জয়ন্ত সেনগুপ্ত। এছাড়া উপস্থিত ছিলেন কলকাতা শহরের ইতালির কনসাল জেনারেল গিয়ান লুকা রুবাগট্টি । যাদবপুর ইউনিভার্সিটির অধ্যাপক সুকান্ত চৌধুরী। তিনি বাংলার রেনেসাঁসে ইতালীয় কবিদের গুরুত্বপূর্ণ ভূমিকা ও তার প্রভাব নিয়ে বক্তব্য উপস্থাপন করেন।

আরও পড়ুন:  Daily Horoscope 02 December, 2022: আজ আপনি রাজি করাতে পারবেন আপনি.....

সেমিনারটিতে দান্তে লিখিত একটি বই ‘টু পুরগাতোরিও’ এর বাংলা সংস্করণ ‘শুদ্ধি লোক ‘ বইটি লঞ্চ করা হয়। আলপনা ঘোষ বইটি বাংলায় অনুবাদ করেছেন। সম্পাদক হলেন সুকান্ত চৌধুরী। প্রকাশনায় যাদবপুর ইউনিভার্সিটি প্রেস। রোমের স্যাপিয়েনজা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ম্যারিও এর মতে, এই সেমিনারটি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়, যাদবপুর বিশ্ববিদ্যালয়, স্যাপিয়েনজা বিশ্ববিদ্যালয় এবং ডি অ্যানুজিও ফাউন্ডেশন এর মধ্যে একটি বৈজ্ঞানিক মেলবন্ধন। বাংলা এবং ইতালীয় শিল্প সংস্কৃতির গুরুত্বপূর্ণ প্রভাব সাহিত্য, সংগীত এবং চলচ্চিত্র সর্বক্ষেত্রে পরিলক্ষিত হয়।

Featured article

%d bloggers like this: