22 C
Kolkata

রাত পোহালেই বাংলায় উপনির্বাচন

নিজস্ব সংবাদদাতা : বুধবার শেষ হয়ে গিয়েছে প্রচার। রাত পোহালেই রাজ্যের চার বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন। উপনির্বাচন হতে চলেছে কোচবিহারের দিনহাটা, নদিয়ায় শান্তিপুর, দক্ষিণ ২৪ পরগনার গোসাবা ও উত্তর ২৪ পরগনার খড়দহে। শনিবার ৩০ সেপ্টেম্বর ভোট। আর ২ নভেম্বর ভোট গণনা। শান্তিপুর কেন্দ্রে তৃণমূলের প্রার্থী হিসেবে লড়াই করছেন ব্রজকিশোর গোস্বামী। বিজেপি প্রার্থী নিরঞ্জন বিশ্বাস। বামফ্রন্ট প্রার্থী সৌমেন মাহাতো এবং কংগ্রেস প্রার্থী রাজু পাল।

আবার, দিনহাটা বিধানসভা কেন্দ্রে বিজেপি সাংসদ নিশীথ প্রামানিক ৫৭ ভোটে জিতেছিলেন। কিন্তু পরবর্তীতে তিনি বিধায়ক পদ থেকে ইস্তফা দেন। তাই ফের একবার দিনহাটা বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হতে চলেছে আগামীকাল। সেখানে বিজেপি প্রার্থী অশোক মণ্ডল, বামফ্রন্ট প্রার্থী আব্দুর রউফ ও তৃণমূল কংগ্রেস প্রার্থী বিধানসভা নির্বাচনের মতোই উদয়ন গুহ। অপরদিকে, বিধানসভা নির্বাচনে খড়দহ কেন্দ্রে বিপুল ভোটে জিতেছিলেন তৃণমূল প্রার্থী কাজল সিনহা।

আরও পড়ুন:  BJP: দলীয় নির্দেশ অমান্য, ভোটের আগেই ১২ নেতাকে সাসপেন্ড করল বিজেপি

কিন্তু ফল ঘোষণার আগেই করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। তাই ফের উপনির্বাচন হচ্ছে সেখানে। সেখানে তৃণমূলের প্রার্থী হয়েছেন শোভনদেব চট্টোপাধ্যায় আর বিজেপি-র হয়ে লড়াই করছেন জয় সাহা। চার কেন্দ্রেই এখন কেন্দ্রীয় বাহিনীর ভারী বুটের শব্দ শোনা যাচ্ছে। নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, একটি ভোটগ্রহণ কেন্দ্রের যদি একটা বুথ থাকে তাহলে ৪ জন কেন্দ্রীয় জওয়ান থাকবেন, একটা ভোট গ্রহণ কেন্দ্রে ২ থেকে ৪ টি বুথ থাকলে ৮ জন কেন্দ্রীয় বাহিনীর জওয়ান থাকবেন, ৫ থেকে ৮ টা বুথ থাকলে ১৬ জন কেন্দ্রীয় বাহিনীর জওয়ান মোতায়েন হবে

আর ৯ ও তার বেশি বুথ থাকলে ২৪ জন কেন্দ্রীয় বাহিনী। এই ভাবেই বিভিন্ন ভোটগ্রহণ কেন্দ্রে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে। অবাধ, সুষ্ঠু নির্বাচন করাই এখন লক্ষ্য নির্বাচন কমিশনের। ইতিমধ্যেই কেন্দ্রীয় বাহিনী বাড়ানো হয়েছে। কমিশন সূত্রে খবর, ১০০ শতাংশ বুথেই কেন্দ্রীয় বাহিনী থাকবে।গোসাবা বিধানসভা কেন্দ্রের অন্তর্গত সুন্দরবন কোস্টাল থানা এলাকায় বাড়ি বাড়ি গিয়ে আশ্বস্ত করা হয়েছে সাধারণ মানুষকে। ভোট হবে করোনা বিধি মেনেই। থাকবে মাস্ক ও স্যানিটাইজারের পর্যাপ্ত ব্যবস্থা।

আরও পড়ুন:  Weather: উত্তুরে হাওয়ার অবাধ প্রবেশ! সপ্তাহান্তে জাঁকিয়ে শীত পড়বে গোটা বাংলা

Featured article

%d bloggers like this: