22 C
Kolkata

Durga Puja : দুর্গাপুজো নিয়ে চরছে রাজনীতির পারদ

নিজস্ব প্রতিবেদন: কলকাতার দুর্গাপুজো ইউনেস্কোর স্বীকৃতি পাওয়ার আনন্দ সবার সাথে ভাগ করে নিতে শনিবার শহরে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে কেন্দ্র । এর আগে পয়লা সেপ্টেম্বর রাজ্য সরকারের পক্ষ থেকে রাজপথে একটি বিশাল পদযাত্রার আয়োজন করা হয়েছিল । এবার কি তাহলে কেন্দ্রের এই অনুষ্ঠান রাজ্যকে পাল্টে জবাব দিতেই?

শনিবার এ নিয়ে দিলীপ ঘোষ কে প্রশ্ন করা হলে তিনি বলেন,’ এটা নিয়ে যেভাবে দড়ি টানাটানি হচ্ছে সেটা কিন্তু কাঙ্খিত নয়। ‘ এবার পাল্টা প্রশ্ন করেন ,’ এই যে ইউনেস্কো থেকে পুরস্কার দেওয়ার হল এতে রাজ্যের ভূমিকা কি? এটি একটি আন্তর্জাতিক বিষয় কেন্দ্র নয় গেলে এটি কোনভাবেই সম্ভব হতো না। আর ইতিমধ্যে সকলে জেনে গিয়েছেন এটি আসলে কার গবেষণার ফল । এত বড়, মহান ব্যাপারে এই তুচ্ছ রাজনীতির কোনও জায়গা নেই।’ ইউনেস্কো থেকে স্বীকৃতি পাওয়ার উপলক্ষে এবছর মুখ্যমন্ত্রী একমাস আগেই শারদ উৎসব ঘোষণা করে দিয়েছিলেন। এ নিয়ে দিলীপ ঘোষ বলেন,’ দুর্গাপূজা নিয়েও রাজনীতি করন হচ্ছে। পিতৃপক্ষেই পূজা উদ্বোধন হয়ে যাচ্ছে। যারা শাস্ত্র বিশারদ, তাঁরা জানেন, এটা উচিৎ নয়। এটা আমাদের সংস্কৃতিকে ক্ষতবিক্ষত করছে ।’

আরও পড়ুন:  Weather: শীতের স্বাদ রাজ্যজুড়ে, কলকাতায় নামল পারদ

কোন দেশে পূজাতে এগিয়ে আনা হলো এনি দিলীপ ঘোষ কে জিজ্ঞেস করা হলে তিনি বলেন ,’ এই সরকারের দুই নীতি । প্রথমে কামাও খাও মস্তি করো এবং দ্বিতীয় মেলা খেলা লীলা ভুলে থাকো । মূল সমস্যা থেকে দূরে থাকো । এই করতে গিয়েই পশ্চিমবঙ্গ ঝড়ঝড়ে হয়ে গেছে ।

Featured article

%d bloggers like this: