24 C
Kolkata

Exclusive Budget 2022: কেন্দ্রীয় বাজেটে জ্বলন্ত ইস্যু তুলবে তৃণমূল

নিজস্ব সংবাদদাতা: সামনেই কেন্দ্রের বাজেট অধিবেশন বসতে চলেছে। সেখানেই কেন্দ্রের বিরুদ্ধে একাধিক ইস্যু নিয়ে সরব হবে তৃণমূল কংগ্রেস। এই নিয়ে বৃহস্পতিবার কালীঘাটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে তাঁর বাড়িতে বৈঠক করেন তৃণমূলের সাংসদরা। একাধিক জ্বলন্ত ইস্যু নিয়ে প্রতিবাদ জানানো হবে বলে এই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়।

৩১ জানুয়ারি থেকে চলা কেন্দ্রের বাজেট অধিবেশন ২০২২-২০২৩ এ যে ইস্যুগুলিকে সামনে রেখে তৃণমূল সাংসদরা অংশ নেবেন, সেগুলি হল-

১) যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোকে অশ্রদ্ধা করছে কেন্দ্র। সংবিধান মেনে কাজ করতে দেওয়া হচ্ছে না। একাধিক কাজে নাক গলানো হচ্ছে।

২) রাজ্য থেকে IAS, IPS অফিসার দের নিয়ে চলে যাওয়া হচ্ছে, এই নিয়েও চলবে আলোচনা।

৩) করোনায় রাজ্য বঞ্চনার মুখে পড়েছে। কোভিড টিকা, চিকিৎসার অর্থ ইত্যাদি নিয়ে বঞ্চিত হয়েছে রাজ্য।

আরও পড়ুন:  শাহের ছকে সাধারণ সাজতে শালপাতার থালায় মধ্যাহ্ন ভোজন মিঠুনের

৪) লোকসভায় অধিবেশন বসতো সকাল ১১টা থেকে আর এবার বসছে বিকেল ৪টে থেকে। অর্থাৎ সবকিছু পরিবর্তন করার চেষ্টা চলছে।

বৈঠকে উপস্থিত থাকা এক সাংসদ জানিয়েছেন, গোয়াতে কোনও একক দলের ক্ষেত্রে সাফল্য পাওয়া মুশকিল, তবে সেক্ষেত্রে আমাদের মতো দলের গুরুত্ব বাড়তে পারে। আরও জানানো হয়েছে, রাজ্যপালের ভূমিকা ভয়ঙ্কর পর্যায়ে গিয়ে পৌঁছেছে, মুখ্যমন্ত্রী হিউম্যান রাইট কমিশন কি করে তৈরি করলেন তা নিয়েও তিনি প্রশ্ন করছেন তিনি। যেন মনে হচ্ছে রাজ্যপালকে নির্দেশ দিয়ে পাঠানো হয়েছে রাজ্য সরকারকে বিরক্ত করো। রাজ্যপাল মনোনীত কিন্তু আমরা দুই-তৃতীয়াংশের বেশি ক্ষমতা নিয়ে রাজ্যে রয়েছি। এবার সময় এসেছে লোকসভা ও রাজ্যসভার এ বিষয়ে কথা বলার।রাজ্যপালের যা অবস্থা তাতে তার নিজের চলে যাওয়া উচিত, রাজ্যপাল সংসদীয় গণতন্ত্রকে টুঁটি টিপে মেরে ফেলার কাজ করছেন তিনি আরও জানান, কোভিডের সময় আদৌ স্কুল-কলেজ খোলা যায় কিনা সেটার বিষয়ে রাজ্য সরকার দেখছে।

আরও পড়ুন:  The Killers: 'দ্য কিলার্স'

Featured article

%d bloggers like this: