21 C
Kolkata

Manik Bhatterjee : একদিনের স্বস্তি মানিকের

নিজস্ব প্রতিবেদন : ১২ লক্ষেরও বেশি ওএমআর শিট নষ্ট করার অভিযোগ উঠেছে হাইকোর্টে । কিভাবেই আর একর নির্দেশে নষ্ট করা হয়েছে টেটের খাতা ? এই সংক্রান্ত যাবতীয় প্রশ্নের প্রশ্নের উত্তর খুঁজবে সিবিআই। একই সাথে প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে গ্রেপ্তারের নির্দেশ দিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

এবার আরও বিপাকে প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য। তদন্তে সহযোগিতা না করলে তাঁকে গ্রেপ্তার করার নির্দেশ দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। এর আগে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি পদ থেকে তাঁকে অপসারণের নির্দেশ দিয়েছিল আদালত। সিঙ্গল বেঞ্চের সেই রায়ের বিরোধিতা করে ডিভিশন বেঞ্চের দারস্ত হয়েছিলেন মানিক। কিন্তু দেখা যায় ডিভিশন বেঞ্চ সিঙ্গেল বেঞ্চের রায় বহাল রাখে। সিঙ্গেল এবং ডিভিশন বেঞ্চের সহায়তা না পেয়ে সুপ্রিম কোর্টের দারস্ত হয়েছিলেন মানিক ।সেই সংক্রান্ত মামলায় এদিন উচ্চ আদালত থেকে জানানো হয়ে , বুধবার পর্যন্ত গ্রেফতার করা যাবে না মানিককে। এবং মানিককে গ্রেপ্তার করা যাবে কি না, সে ব্যাপারে পরবর্তী শুনানি হবে বুধবারই। সুতরাং সুপ্রিম কোর্টের রায়ে আপাতত স্বস্তিতে মানিক।

আরও পড়ুন:  পঞ্চায়েত ভোটের আগে ফের রাজ্যে উদ্ধার বিপুল পরিমাণ বিস্ফোরক ও অস্ত্র, গ্রেপ্তার ২

এদিকে, ২০১৪ সালের টেট পরীক্ষার১২ লক্ষের বেশি ওএমআর শিট নষ্ট করা হয়েছে বলে অভিযোগ উঠেছিল। টেটের উত্তরপত্র কেন নষ্ট করা হল ? তা নিয়ে তদন্ত করে এক মাসের মধ্যে রিপোর্ট জমা দিতে হবে সিবিআইকে। এদিন বিচারপতি বলেন,’ সিবিআই আইন অনুযায়ী পদক্ষেপ করবে এটা শুধু আদালত চায় নয়, আমাদের পুরো নাগরিক সমাজও তাদের উপর ভরসা রাখবে। আমি এমনটাই আশা করি।’

২০১১ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ক্ষমতায় আসার পর যে সমস্ত শিক্ষক নিয়োগপত্র পেয়েছেন, সে সব তথ্য হতে পায় সিবিআই । এই সমস্ত মামলায় একাধিক গ্রেপ্তারের ঘটনা ঘটেছে , আর এবার উত্তরপত্র বিতর্কেও পদক্ষেপ নিল আদালত ।

উল্লেখ্য প্রাথমিক স্কুলের শিক্ষক পদে ৩৯২৯ জনকে চাকরি দেওয়ার প্রক্রিয়া খতিয়ে দেখতে পর্ষদকে নির্দেশ দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায় এই মামলার পরবর্তী শুনানি রয়েছে ১১ নভেম্বর। ওই দিনই প্রাথমিক শিক্ষক পর্ষদ কে জানাতে হবে আদালতে নির্দেশের পর কারা কারা নতুন চাকরি পেয়েছেন।

আরও পড়ুন:  Suvendu Adhikari : অভিষেকের গড়ে শুভেন্দু, উত্তপ্ত রাজ্যের দুই প্রান্ত

Featured article

%d bloggers like this: