29 C
Kolkata

Partha Chatterjee: ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে মমতার পরই পার্থ!

নিজস্ব প্রতিবেদন: বামেদের উচ্ছেদ করে ক্ষমতায় আসার কারণ হিসেবে সিঙ্গুর আন্দোলনকে কোনওদিনই অস্বীকার করতে পারেনি তৃণমূল কংগ্রেস। সেই ইতিহাসকে বাঁচিয়ে রাখতে অষ্টম শ্রেণির পাঠ্য হিসাবে মধ্য শিক্ষা পর্ষদের ‘অতীত ও ঐতিহ্য’ বইতে আন্দোলন পর্বের উল্লেখ রয়েছে। কিন্তু রাজ্যের বর্তমান পরিস্থিতি দেখে প্রশ্ন তুলছেন শিক্ষাবিদরা।

শিক্ষক নিয়োগে দুর্নীতির দায় নিয়ে গ্রেপ্তার হয়েছেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তাঁর নাম রয়েছে ইতিহাসের আন্দোলনের সেই পাতায়। বইয়ে লেখা, ‘সেই আন্দোলনকে সুসংহত করে তার নেতৃত্ব দিলেন শ্রীমতী মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে ছিলেন তৎকালীন বিরোধী দলনেতা পার্থ চট্টোপাধ্যায়।’ বাকি নেতাদের নাম তার নিচে রয়েছে। ব্রাত্য বসু, শোভনদেব চট্টোপাধ্যায়, ফিরহাদ হাকিম, শোভন চট্টোপাধ্যায়, সুব্রত বক্সী, মুকুল রায়ের সহ একাধিক নেতার নাম রয়েছে সেই তালিকায়।

তৃণমূলের অন্দরেই এই নিয়ে কথা উঠেছে। এক নেতার মন্তব্য, ‘পার্থদা নিজের নামটা নিজেই সবার উপরে নিয়ে এসেছিলেন। সেই নামটাই দলের মুখ পোড়াচ্ছে। মুছে দেওয়াই উচিত।’ ইডি হেফাজতে থাকা পার্থর সঙ্গে ইতিমধ্যেই দল দূরত্ব বাড়তে শুরু করেছে। শিক্ষাবিদরা মনে করছেন, এই অধ্যায় বা নাম থাকাই উচিত নয়। কিন্তু এখন দিয়ে ফেলার পর আর মুছে কোনও লাভ নেই।

আরও পড়ুন:  Modi-Mamata: দিল্লিতে দাঁড়িয়েই প্রধানমন্ত্রীকে চিঠি
আরও পড়ুন:  #sscscam: ব্রাত্যর সঙ্গে বৈঠকের পরও ধর্না অব্যাহত রাখার বার্তা চাকরিপ্রার্থীদের

Related posts:

Featured article