28 C
Kolkata

CWG 2022 : অল্পের জন্য সোনা হাতছাড়া ভারতের, ক্রিকেটে রূপো জিতল উইমেন্স ইন ব্লু

বার্মিংহাম: অল্পের জন্য সোনা হাতছাড়া হল ভারতের। রূপোতেই সন্তুষ্ট থাকতে হল স্মৃতি মন্ধানা, হরমনপ্রীত, জেমাইমাদের। কমনওয়েলথ গেমসে ইতিহাস তৈরি করা হলনা ভারতের মহিলা ক্রিকেট দলের। চলতি বার্মিংহাম কমনওয়েলথ গেমসে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে এই অস্ট্রেলিয়ার কাছেই হারতে হয়েছিল ভারতের মেয়েদের। তারপর পাকিস্তান ও বার্বাডোজকে উড়িয়ে দিয়ে সেমিফাইনালের টিকিট পাকা করে ফেলেছিল উইমেন্স ইন ব্লু ব্রিগেড। সেমিফাইনালে টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচে ইংল্যান্ডকে হারিয়েছিল হরমনপ্রীতের ভারত। ব্রিটিশ বধ করার পর কমনওয়েলথ গেমসে একটি পদক নিশ্চিত হয়ে গিয়েছিল ভারতের মহিলা ক্রিকেট দলের। আর ফাইনালে অস্ট্রেলিয়াকে হারিয়ে গ্রুপ পর্বের ম্যাচের শোধ তুলতে চেয়েছিল ভারত। কিন্তু তা আর হলনা। কমনওয়েলথ গেমসের ফাইনালে আবারও সেই অজিদের কাছেই হারের মুখ দেখতে হল ভারতকে।

এদিন দুই দলের ক্যাপ্টেন মাঠে থাকলেও টস কিছুটা দেরিতে হয়। তবে দেরির কারণ বোঝা যাচ্ছিল না। যা পরে স্পষ্ট হয়। জানা যায় অস্ট্রেলিয়ার অলরাউন্ডার তাহিলা ম্যাকগ্রা করোনা আক্রান্ত। মৃদু উপসর্গ ধরা পড়ায় যে নমুনা পরীক্ষা হয়, তাতেই কোভিড-১৯ পজিটিভ ধরা পড়ে। যদিও হরমনপ্রীত কৌরের ভারতীয় দলের বিরুদ্ধে ফাইনালে তাঁকে খেলার অনুমতি দেওয়া হয়। যদিও আন্তর্জাতিক ক্রিকেটে কীভাবে একজন করোনা আক্রান্ত খেলছেন তা নিয়ে সোশ্যাল মিডিয়াও তোলপাড় হয়। এদিকে টসে জিতে প্রথম ব্যাট করার সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক ম্যাগ ল্যানিং। ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে তুলেছে ৮ উইকেটে ১৬১ রান তোলে অস্ট্রেলিয়া। আটটি চারের সাহায্যে ৪১ বলে ৬১ রান করেন বেথ মুনি। মেগ ল্যানিং ২৬ পবলে ৩৬ ও অ্যাশলে গার্ডনার ১৫ বলে ২৫ রান করেন। ১০ বলে ১৮ রানে অপরাজিত থাকেন রাচেল হেইন্স। রেণুকা সিং ৪ ওভারে ২৫ ও স্নেহ রানা ৪ ওভারে ৩৮ রান দিয়ে ২ উইকেট নেন। দীপ্তি শর্মা ও রাধা যাদব একটি করে উইকেট শিকার করেন।

১৬২ রান তাড়া করতে নেমে স্মৃতি মন্ধানার উইকেট খুইয়ে শুরুতেই চাপে পড়ে যায় ভারত। ৬ রানে আউট হন স্মৃতি। এরপর ১১ রানে ক্রিজ ছাড়েন ভারতের আরেক ওপেনার শেফালি ভার্মা। ২২ রানে ২ উইকেট পড়ার পর ইনিংসের হাল ধরেন হরমনপ্রীত কৌর ও জেমাইমা রডরিগেজ। ৩৩ রান করেন জেমাইমা। এরপর একে একে উইকেট হারাতে থাকে টিম ইন্ডিয়া। তবে একদিকে টিকে ছিলেন অধিনায়ক হরমনপ্রীত কউর। নিজের অর্ধশতরান পূরণ করেন হরমনপ্রীত। শেষ পর্যন্ত ৪৩ বলে ৬৫ রান করে প্যাভিলিয়নে ফেরেন ভারত অধিনায়ক। এরপর বহু চেষ্টা করেও কোনো লাভ হয়নি। ১৯.৩ ওভারে ১০ উইকেটের বিনিময়ে ১৫২ রান তোলে ভারত। কাজেই শেষ পর্যন্ত মাত্র ৯ রানে হারের মুখ দেখতে হয় ভারতকে। সোনা হাতছাড়া হলেও কমনওয়েলথ গেমসের ইতিহাসে প্রথমবার রূপো জিতে বেশ উচ্ছ্বসিত ভারতের মেয়েরা। তবে স্বর্ণপদক হাতছাড়া করার আক্ষেপও রয়েছে স্মৃতি, হরমনপ্রীত, দীপ্তিদের।

আরও পড়ুন:  IND vs SA : টসে জিতে বোলিং নিলেন রোহিত, কেমন হল প্রথম একাদশ?
আরও পড়ুন:  IND vs SA : বিশ্বকাপের আগে শেষ সিরিজ ভারতের, খামতি পূরণ করাই লক্ষ্য রোহিত ব্রিগেডের

Related posts:

Featured article

%d bloggers like this: