28 C
Kolkata

CWG India : শনিবার কমনওয়েলথে কুস্তিতে কিস্তিমাত ভারতের

বার্মিংহাম: কমনওয়েলথ গেমসের নবম দিনে কুস্তিতে ভারতের সোনার দৌড় অব্যাহত। এদিম পুরুষদের ৫৭ কেজি ফ্রিস্টাইল বিভাগে সোনা জিতলেন রবি কুমার দাহিয়া। নাইজেরিয়ার এবিকেউইনিমো ওয়েলসনকে হারিয়ে পদক জিতলেন তিনি। চলতি কমনওয়েলথ গেমসে ভারতের হয়ে কুস্তিতে চতুর্থ সোনা জেতেন তিনি। এপপর কুস্তির পঞ্চম তথা ভারতের ১১তম সোনাটি নিশ্চিত করেন ভিনেশ ফোগাট। এরপর এদিনই কুস্তিতে ভারতের সোনার হ্যাটট্রিক সারেন নবীন। তিনি হারিয়ে দেন পাকিস্তানের প্রতিপক্ষকে। সবমিলিয়ে শনিবার কমনওয়েলথ গেমসে কুস্তিতে কিস্তিমাত করল ভারত।

তিনবারের এশীয় চ্যাম্পিয়ন রবি কুমার টোকিও অলিম্পিক্সে রুপো জিতেছিলেন। এদিন কোয়ার্টার ফাইনালে নিউজিল্যান্ডের সুরজ সিংকে ১০-০ ব্যবধানে হারিয়ে সেমিফাইনালে উঠেছিলেন। সেমিফাইনালে তিনি হারান পাকিস্তানের আলি আসাদকে। জয়ের ব্যবধান ১৪-৪। তারপর ফাইনালে দুরন্ত জয়ের সৌজন্যে সোনা নিশ্চিত করেন রবি। মহিলাদের ফ্রিস্টাইল কুস্তির ৫৩ কেজি নরডিক সিস্টেমে নেমেছিলেন ভিনেশ ফোগাট। প্রথমে তিনি হারান নাইজেরিয়ার মার্সি বোলাফুনোলুয়া আদেকুওরোয়েকে। এরপর তিনি ২-০ ব্যবধানে হারিয়ে দেন কানাডার সামান্থা স্টুয়ার্টকে। সেই জয়ের সৌজন্যে পদক নিশ্চিত করে ফেলেন ২০১৪ ও ১৮ কমনওয়েলথ গেমসে সোনাজয়ী ভিনেশ। এরপর তৃতীয় বাউটে তিনি হারান শ্রীলঙ্কার চামোদিয়া কেশানীকে। খেলার ফল ৪-০।

আরও পড়ুন:  Brazil : আফ্রিকান জায়ান্টদের বিরুদ্ধে বড় জয় ব্রাজিলের

অন্যদিকে ভারতীয় কুস্তিগীর নবীন এদিন পুরুষদের ১/৮ ফাইনালে তিনি ১৩-৩ ব্যবধানে হারিয়ে দেন নাইজেরিয়ার প্রতিপক্ষকে। কোয়ার্টার ফাইনালে তিনি ১০-০ ব্যবধানে হারিয়ে দেন সিঙ্গাপুরের প্রতিপক্ষকে। সেমিফাইনালে ইংল্যান্ডের কুস্তিগীরের বিরুদ্ধে তিনি জয় ছিনিয়ে নেন ১২-১ ব্যবধানে। এরপর ফাইনালে মহম্মদ শরিফ তাহিরকে ৯-০ ব্যবধানে হারিয়ে তিনি সোনা নিশ্চিত করেন। দীপক পুনিয়ার পর নবীন পাকিস্তানের কুস্তিগীরকে হারিয়ে সোনা জিতলেন। তাঁর এই সোনা জয়ের সুবাদে ভারত এবারের গেমসে কুস্তিতে ছয় নম্বর সোনা জিতল। এছাড়াও মহিলাদের ফ্রিস্টাইল কুস্তির ৫০ কেজি বিভাগে ব্রোঞ্জ জিতেছেন পূজা গেহলট। স্কটল্যান্ডের ক্রিস্টেল লেমোফ্যাককে হারিয়েছেন তিনি

আরও পড়ুন:  Brazil : আফ্রিকান জায়ান্টদের বিরুদ্ধে বড় জয় ব্রাজিলের

Featured article

%d bloggers like this: