25 C
Kolkata

IND vs SA : বিশ্বকাপের আগে শেষ সিরিজ ভারতের, খামতি পূরণ করাই লক্ষ্য রোহিত ব্রিগেডের

তিরুবনন্তপুরম: টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দেশের মাটিতে শেষ সিরিজ খেলতে নামছে রোহিত শর্মার ভারত। বুধবার থেকে তিরুবনন্তপুরমে শুরু ভারত-দক্ষিণ আফ্রিকা তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। বিশ্বকাপের আগে কয়েকটি বিভাগে খামতি মিটিয়ে নেওয়াই লক্ষ্য মেন ইন ব্লু’র। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ জিতে ডেথ ওভারের বোলিং উন্নত করার প্রয়োজনীয়তার কথা জানিয়েছিলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। বিশ্বকাপের আগে সেই সমস্ত খামতি পূরণ করাই লক্ষ্য টিম ইন্ডিয়ার। এশিয়া কাপে ভারত চূড়ান্ত ব্যর্থ হয়েছিল ভারত। এশিয়া কাপের সুপার ফোর পর্ব থেকে ধরলে ভারত এখনও অবধি জিতেছে তিনটি ম্যাচে। পরাজয়ও তিনটিতে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর, কুড়ি বিশের বিশ্বকাপের আগে শেষ ২০ ওভারের ফর্ম্যাটের সিরিজে জয়কেই পাখির চোখ করেছেন ভারতীয় দলের হেড কোচ রাহুল দ্রাবিড়। ভারত ও দক্ষিণ আফ্রিকা এই ক্যালেন্ডার বর্ষে তৃতীয়বারের মতো মুখোমুখি হবে। দুটি দল এর আগে জানুয়ারিতে এবং তারপর জুনে মুখোমুখি হয়েছিল। ভারত দক্ষিণ আফ্রিকা সফরের সময় জানুয়ারিতে ওডিআই সিরিজ হেরেছিল, যেখানে জুনে টি-টোয়েন্টি সিরিজ ২-২ সমতায় শেষ হয়েছিল।

আরও পড়ুন:  Hansika Motwani:  বিয়ের আগেই হবু স্বামীর সঙ্গে একি করলেন হনসিকা

উভয় দলই বিগত কিছু সিরিজে দুর্দান্ত ফর্মে আছে এবং আসন্ন ম্যাচটি উত্তেজক হতে চলেছে। দক্ষিণ আফ্রিকা আয়ারল্যান্ড এবং ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জিতেছে, যেখানে ভারত সম্প্রতি একটি রোমাঞ্চকর ম্যাচে অস্ট্রেলিয়াকে ঘরের মাঠে ২-১ ব্যবধানে পরাজিত করে সিরিজ জয় করেছে। দুই দলই ভালো ফর্মে আছে এবং ইতিবাচক ফলাফলের দিকে তাকিয়ে থাকবে। শেষবার যখন দুটি দল মুখোমুখি হয়েছিল, তখন ভারত কয়েকজন সিনিয়র খেলোয়াড়, যেমন কেএল রাহুল, রোহিত শর্মা, বিরাট কোহলি, জসপ্রিত বুমরাহকে ছাড়াই খেলেছিল। তবে এবার তা হবে না কারণ ভারত একটি পূর্ণ-শক্তির স্কোয়াড নিয়ে নামছে।

ভারতের হয়ে বিরাট কোহলি, সূর্যকুমার যাদব ও হার্দিক পান্ডিয়া দুর্দান্ত ফর্মে আছেন এবং তারা সম্প্রতি কিছু ম্যাচ জেতানো ইনিংস খেলেছেন। তবে পান্ডিয়ার অনুপস্থিতি ভারতকে আঘাত করতে পারে। বোলিং বিভাগে অক্ষর প্যাটেলের দিকে নজর রাখা হবে। দক্ষিণ আফ্রিকার হয়ে তরুণ ট্রিস্টান স্টাবসের পাশাপাশি ফর্মে থাকা রিজা হেন্ড্রিক্স তাত্‍পর্যপূর্ণ পারফর্ম্যান্স করতে পারেন। গ্রিনফিল্ড ইন্টারন্যাশনাল স্টেডিয়াম, তিরুভানান্থাপুরম, ২০ ওভারের ফর্ম্যাটে মাত্র দুটি খেলার আয়োজন করেছে এবং সেখানে শেষ ম্যাচটি ২০১৯ সালে খেলা হয়েছিল। প্রথমে ব্যাট করা দল হয়তো খুব বেশী সহায়তা পাবে না। ১৭০-এর কাছাকাছি বা তার বেশী স্কোর হলে লড়াইয়ে থাকবে প্রথমে ব্যাট করা দল। এদিকে জসপ্রীত বুমরাহকে দলে ফেরানোয় ভারতের বোলিং আক্রমণ শক্তিশালী হয়েছে, তবে সিনিয়র বোলার থিতু হওয়ার জন্য সময় নিচ্ছেন। অক্ষর প্যাটেল দুর্দান্ত খেলছেন। পান্ডিয়া বিশ্রাম পাওয়ায় পান্ত হয়তো একাদশে জায়গা পেতে পারেন। ভুবনেশ্বর কুমারের জায়গা নিতে পারেন অর্শদীপ সিং।

আরও পড়ুন:  Liston Colaco : আমার গোলের সংখ্যার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ দলের সাফল্য, বলছেন লিস্টন কোলাসো

সম্ভাব্য একাদশ: কেএল রাহুল, রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ (উইকেটকিপার), দীনেশ কার্তিক, অক্ষর প্যাটেল, হর্ষল প্যাটেল, অর্শদীপ সিং, জসপ্রিত বুমরাহ, যুজবেন্দ্র চাহাল।

Featured article

%d bloggers like this: