21 C
Kolkata

INDW vs ENGW : ইংল্যান্ডে সিরিজ জিতে ইতিহাস হরমনপ্রীতদের

কেন্ট: ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজ জয় নিশ্চিত করে ফেলল হরমপ্রীত কউরের ভারত। এই জয়ের ফলে দীর্ঘ ২৩ বছর পর ইংল্যান্ডের মাটিতে সিরিজ জিতল ভারতীয় মহিলা ক্রিকেট দল।   আগামী ২৪ সেপ্টেম্বর সিরিজের শেষ ম্যাচ। সেই ম্যাচ খেলেই ক্রিকেটকে বিদায় জানাবেন ঝুলন গোস্বামী। কাজেই সিরিজ জয়ের ট্রফি হাতেই বাইশগজ ছাড়বেন চাকদহ এক্সপ্রেস। হোভে সিরিজের প্রথম ম্যাচে ইংল্যান্ডকে ৭ উইকেটে পারজিত করে ভারত। এবার দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে ইংল্যান্ডকে ৮৮ রানে হারিয়ে এক ম্যাচ বাকি থাকতেই তিন ম্যাচের ওয়ান ডে সিরিজ জয় নিশ্চিত করেন হরমনপ্রীত কউররা।

এদিন টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩৩৩ রান করে ভারতীয় দল। এদিন শুরুটা ভালো হয়নি ভারতের। ১২ রানের মাথায় ব্যক্তিগত ৮ রানে আউট হন শেফালি ভার্মা। এরপর স্মৃতি মন্ধনা ও ইয়াস্তিকা ভাটিয়া এগিয়ে নিয়ে যান দলের স্কোর বোর্ড। ২৬ রান করে আউট হন ইয়াস্তিকা ভাটিয়া। এরপর ক্রিজে আসেন হরমপ্রীত কউর। ব্যক্তিগত ৪০ রান করে সোফি একলিসস্টোনের বলে আউট হন স্মৃতি মন্ধনা। এরপর হরমনপ্রীত কউর ও হারলিন দেওয়াল মিলে অনবদ্য পার্টনারশিপ গড়েন। একদিকে হরমনপ্রীতের ঝোড়ো ব্যাটিং, অপরদিক থেকে হারলিনের ঠান্ডা মাথার ব্যাটিং। ৫৮ রান করে ক্রিজ ছাড়েন হারলিন। তবে রানের গতি একটুও কমেনি। উল্টে শেষের দিকে রীতিমত ব্যাট হাতে তাণ্ডব চালান হরমনপ্রীত। ১০০ বলে এক দিনের ক্রিকেটে নিজের পঞ্চম শতরান পূর্ণ করার পর আরও আগ্রাসী মেজাজে দেখা যায় ভারত অধিনায়ককে। শেষে পর্যন্ত ১৪৩ রানে অপরাজিত থাকেন হরমনপ্রীত কউর।

আরও পড়ুন:  ATK MohunBagan : বেঙ্গালুরু সেরা তিনের অন্যতম, ওদের হারানো কঠিন: ফেরান্দো

জবাবে ব্যাট করতে নেমে সেভাবে দাঁড়াতেই পারেননি ইংল্যান্ডের মেয়েরা। ব্রিটিশদের হয়ে সর্ব্বোচ্চ ৬৫ রান করেন ড্যানিলি ওয়াট। ৪৪.২ ওভারে ২৪৫ রানেই শেষ হয় ইংল্যান্ডের ইনিংস। ৮৮ রানে ম্যাচ জিতে নেয়ে উইমেন ইন ব্লু। এই নিয়ে ইংল্যান্ডে গিয়ে দ্বিতীয়বার ওডিআই সিরিজ জিতে নজির গড়ল ভারতের মেয়েরা। ১৯৯৯ সালে মিতালি রাজের অভিষেক সিরিজে ইংল্যান্ডের মাটিতে সিরিজ জিতেছিল ভারত। ২৩ বছর পর ঝুলন গোস্বামীর বিদায়ী সিরিজ জিতে ইতিহাস গড়লেন হরমনপ্রীত, স্মৃত মন্ধানারা।

আরও পড়ুন:  Brazil: বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে অনিশ্চিত নেইমার

Featured article

%d bloggers like this: