33 C
Kolkata

অন্য রাজ্য থেকে ফেরাতে রেলের বিশেষ ট্রেন

রাহুল গুপ্ত :: ভিনরাজ্যে আটকে থাকা সকলকে ফেরাতে ট্রেন চালাবে ভারতীয় রেল। শুধুমাত্র শ্রমিকরা নয়, পড়ুয়া, পর্যটক, তীর্থযাত্রী, চিকিৎসা করতে গিয়ে আটকে পড়া সকলকেই ফেরানো হবে। ১ মে থেকে এই পরিষেবা শুরু করল ভারতীয় রেল। লকডাউন চলাকালীন এরকম ‘পয়েন্ট টু পয়েন্ট’ একাধিক ট্রেন চালাবে ভারতীয় রেল। শুক্রবার এমনটাই জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রকের যুগ্ম সচিব পুন্যসলীলা শ্রীবাস্তব। তবে কবে কোথা থেকে কোথায় অবধি আসবে ট্রেন, কারা তাতে ফিরবেন তা ঠিক করতে রেল ও রাজ্য একজন করে নোডাল অফিসার নিয়োগ করবে। তাঁরা আলোচনার মাধ্যমে পুরো বিষয়টি পরিচালনা করবেন।

লকডাউনে ফলে বিভিন্ন রাজ্যে ভিনরাজ্যের বহু মানুষ আটকে রয়েছেন। কেউ ঠিকাশ্রমিক হিসেবে কাজ করতে গিয়েছিলেন, কেউবা পড়াশোনার জন্য আবার কেউ নিছক ঘুরতে গিয়েছিলেন। কিন্তু লকডাউন ঘোষণার পর তাঁরা আর বাড়ি ফিরতে পারেননি। এদিকে পকেটেও টান। ফলে বাড়ি ফেরার জন্য উদগ্রীব হয়ে ওঠেন তাঁরা। এমন পরিস্থিতিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক বুধবার জানিয়েছিল, লকডাউনের মধ্যে ভিনরাজ্যে আটকে থাকা শ্রমিক, ছাত্রছাত্রী এবং তীর্থযাত্রীদের নিজেদের রাজ্যে ফেরার অনুমতি দেওয়া হবে। প্রথমে কেন্দ্র সরকার রাজ্যগুলিকেই বলেছিল, পরিবহণের ব্যবস্থা করতে। কিন্তু তাতে অনেক বেশি সময় লাগবে। আবার একাধিক অনুমতিরও প্রয়োজন ছিল। তাই একাধিক রাজ্য দাবি জানায়, শ্রমিকদের ফেরাতে ট্রেনের বন্দোবস্ত করুক কেন্দ্র সরকার। এদিন দিল্লির তরফে জানিয়ে দেওয়া হয়, বিশেষ ট্রেনে করেই ফেরানো হবে ভিনরাজ্যে আটকে থাকা সকলকে।

আরও পড়ুন:  iPhone India: ভারতেই তৈরি হচ্ছে আইফোন
আরও পড়ুন:  SSC Scam : ১২ ঘন্টার ম্যারাথন জিজ্ঞসাবাদ পার্থর জামাইকে

কেন্দ্রের তরফে বলা হয়েছে এই ট্রেনগুলিতে যাঁরা ফিরবেন তাঁদের সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি কঠোর ভাবে দেখতে হবে। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির উদ্দেশে বলা হয়েছে, এ ব্যাপারে গঠিত নোডাল বডি যেন সবসময় সমন্বয় রক্ষা করে। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে আরও বলা হয়েছে, শিগগির রেলমন্ত্রক বিস্তারিত গাইডলাইন প্রকাশ করবে। কী ভাবে টিকিট কাটতে হবে, কোথা থেকে কোথায় যাওয়ার জন্য কবে, কখন ট্রেন ছাড়বে এসবের পুঙ্খানুপুঙ্খ তালিকা দেওয়া হবে তাতে।

Featured article

%d bloggers like this: