25 C
Kolkata

3D Planetarium: 3D তারামণ্ডলের উদ্বোধন হল হাওড়ায়, কখন শো, কত টিকিট মূল্য? জানুন বিস্তারিত

নিজস্ব প্রতিবেদন: বড়দিনের আগেই রাজ্যে নয়া চমক। কলকাতায় বিড়লা তারামণ্ডল তো ছিলই। এবার হাওড়া তেও তা খোলা হল। হাওড়া শরৎ সদনে চালু হল দেশের প্রথম থ্রি-ডি (3D) তারামণ্ডল। এটিকে মমতা বন্দ্যোপাধ্যায়ের উপহার বলেই প্রশাসনের তরফে জানানো হয়েছে।

এর উদ্যোগ নিয়েছে হাওড়া পুরসভা। নির্মাণ কাজ বহুদিন আগে শেষ হলেও উদ্বোধন হয়নি। ৩ বছর পর, শুক্রবার সকলের জন্য এর দরজা খুলে গেল।

দুর্গাপুজোর আগে আনুষ্ঠানিক উদ্বোধন করেছিলেন মেয়র ফিরহাদ হাকিম। তবে কিছু ত্রুটি থাকায় দর্শকের জন্য খোলা হয়নি এতদিন। প্রায় ১৪ কোটি টাকা ব্যয় করে এটি তৈরি করা হয়েছে। মহাকাশের নানা গ্রহ নক্ষত্র সম্পর্কে জানা যাবে এর মাধ্যমে।

হাওড়া পুরসভার প্রশাসক মণ্ডলীর চেয়ারম্যান সুজয় চক্রবর্তী জানান, ১০০ জনের আসন বিশিষ্ট এই তারামণ্ডলটি। উচ্চ ক্ষমতা সম্পন্ন জাপানি সাউন্ড সিস্টেম ব্যবহার হয়েছে। মোট ৩টি শো থাকবে এখানে। মহাকাশের একাধিক বিষয়ে আবিষ্কার এবং যাবতীয় তথ্য জানা যাবে।

আরও পড়ুন:  অভিষেকের হাত ধরে তৃনমূলে যোগ গেরুয়া বিধায়কের

প্রতিদিন দুপুর ৩টে, ৪টে এবং ৫টার সময় ৩টি করে শো চলবে। তবে রবিবার বন্ধ থাকবে। প্রতিটি শো-র সময়সীমা ২৫-৩০ মিনিট। তাঁর কথায়, দেশ বিদেশের নাম সংস্থাকে কাজে লাগিয়ে থ্রি ডি অ্যানিমেশন তৈরি করা হয়েছে। মাথা পিছু টিকিট মূল্য ১২০ টাকা। পড়ুয়াদের জন্য ছাড় দিয়ে টিকিট মূল্য ৭০।

Featured article

%d bloggers like this: