26 C
Kolkata

Boi Mahal: নিজের হাতে সাজিয়ে তোলা স্বপ্ন পূরণ রবিতেই

শ্রাবণী পাল: স্বপ্নপূরণ! দীর্ঘদিনের প্রচেষ্টা বাস্তব রূপ পেতে চলছে। আলিপুরদুয়ার পাচ্ছে বইমহল। অবশেষে উদ্বোধন হতে চলেছে আলিপুরদুয়ারের বইয়ের প্রতিষ্ঠান। উদ্যোক্তা শিক্ষক পার্থ সাহা। নিজের হাতে এতদিন গোটা রাত জেগে, দিনভর স্বপ্নকে সাজিয়ে তুলেছেন। উত্তরবঙ্গ যেন বই কষ্টে না ভোগে। সেই কথা মাথায় রেখেই তৈরি বইয়ের শপিং মল। তিন পর্বে এই উদ্বোধনী অনুষ্ঠান চলবে। ২৭ নভেম্বর রবিবার আদিবাসী সমন্বয় সভা ও শিল্পী-লেখকবৃন্দকে সম্মাননা জ্ঞাপন। পরদিন অর্থাৎ সোমবার আলোচনাচক্র, কবিতাপাঠ, বইপ্রকাশ, সম্মাননা। তারপর শেষ অনুষ্ঠান বইমহল অনন‍্য সম্মান – ২০২২।

পার্থবাবু জানান, একটি ছোটো অনুষ্ঠানের মাধ‍্যমে ডুয়ার্সের ২৫-৩০ জন আদিবাসী লেখক ও শিল্পীবৃন্দকে সম্মানিত করা হবে। এছাড়াও অনুষ্ঠিত হবে একটি আলোচনাচক্র। এই আলোচনাচক্রের বিষয় ডুয়ার্সের ৩৮ আদিবাসী গোষ্ঠীর শিল্প-সাহিত‍্য-সংস্কৃতির সমন্বয়সাধন এবং ঐতিহ্যের সংরক্ষণ ও বিকাশ। যার মুখপত্র হিসেবে বার্ষিক একটি পত্রিকা ‘আপনকথা’ প্রকাশের ভাবনা, একটি সংগ্রহশালা ও ডুয়ার্স স্টাডি সেন্টার তৈরি।

আরও পড়ুন:  শ্মশান-দুর্নীতি মামলার তদন্তে সাহায্য না করলে সৌমেন্দুকে শো-কজ করতে পারে পুলিশ – অনুমতি হাই কোর্টের

অনুষ্ঠান পর্ব…অতিথি বরণ, প্রদীপ প্রজ্বলন, উদ্বোধনী সঙ্গীত, স্বাগত ভাষণ, সম্মাননা প্রদান, অতিথি ভাষণ, গোল টেবিল আলোচনাচক্র,সমাপ্তি বক্তব্য।

Featured article

%d bloggers like this: