19 C
Kolkata

Siliguri Market : বাণিজ্যে বসতে ‘কমলা’

নিজস্ব সংবাদদাতা : ঝুড়িতে সাজানো থরে থরে কমলালেবু। এই শীতের মরশুমে কমবেশি সব মানুষেরই প্রিয় ফল কমলালেবু। আর চলতি বছরেএই কমলা বিক্রি করেই মুনাফা দেখছেন শিলিগুড়ির রেগুলেটেড মার্কেটের কমলা ব্যবসায়ীরা। গতবছর বাজারে দার্জিলিং ও মিরিকের থেকেও বেশি আমদানি হয়েছিল নাগপুরের কমলার। তবে চলতি বছরে দার্জিলিং, মিরিকের পাশাপাশি অরুণাচলপ্রদেশের কমলালেবুও ভালই বাজার নিয়েছে বলে জানাচ্ছেন ব্যবসায়ীরা।

শিলিগুড়ি রেগুলেটেড মার্কেটে সারা বছরের কমলালেবুর চাহিদা মেটায় নাগপুরের লেবু। তবে শীতের মরসুমে এই লেবুই চলে যায় ব্যাকফুটে। তখন বাজারে দাপিয়ে বেড়ায় দার্জিলিং, সিকিম ও ভুটানের কমলা।

তবে শিলিগুড়ির এই বাজারে দার্জিলিং ও মিরিকের কমলার চাহিদাটাই বেশি বলে জানাচ্ছেন ব্যবসায়ীরা। মূলত নভেম্বরের শেষের দিকেই দার্জিলিং পাহাড় থেকে কমলালেবু ঢোকে শহরে। রেগুলেটেড মার্কেট সূত্রে খবর, নাগপুর ও দার্জিলিং পাহাড়ের কমলার বিক্রিও হয় আলাদা পদ্ধতিতে।

নাগপুরের কমলালেবু যেখান পেটি হিসেবে বিক্রি হয় সেখানে দার্জিলিং পাহাড়ের কমলা, প্রতি এক হাজারে দাম ঠিক হয়। শিলিগুড়ি রেগুলেটেড মার্কেটে মরসুমে আমদানি লেবুর উপরে নির্ভর করে গোটা রাজ্যের কমলালেবুর চাহিদা মেটে। এমনকী শিলিগুড়ি লাগোয়া নেপাল ও বিহারের একটা বড় অংশ এখান থেকে কমলালেবু আমদানি করে।

আরও পড়ুন:  Natherlands vs Qatar : কাতারকে হারিয়ে প্রি কোয়ার্টারে নেদারল্যান্ডস

জানা গিয়েছে, শুধু দার্জিলিং, সিকিম ও ভুটানের লেবু কেনাবেচা করে রেগুলেটেড মার্কেটে এই ক’মাসে কয়েক কোটি টাকা মুনাফা অর্জন করে রেগুলেটেড মার্কেটের ফল ব্যবসায়ীরা। আর হাতে মাত্র কয়েকটা দিন তারপরেই চলে যাবে কমলার সিজন। তারআগে কমলা বিক্রিতে লক্ষ্মীলাভ হওয়ায় স্বভাবতই খুশি ব্যবসায়ীরা।

Featured article

%d bloggers like this: