27 C
Kolkata

Dengue West Bengal: ভয়ংকর! রাজ্যে অপ্রতিরোধ্য হয়ে উঠছে ডেঙ্গি

নিজস্ব প্রতিবেদন: করোনা জয় করে উঠলেও বিপদসীমা কাটেনি বাংলার। চোখ রাঙাচ্ছে ডেঙ্গি। মঙ্গলবারের পরিসংখ্যান ভয় ধরাচ্ছে স্বাস্থ্য দপ্তরের বুকে। এইদিন রাজ্যে করোনা আক্রান্তের সঙ্খ্যা ৯৬৫। এই প্রথম বাংলায় আক্রান্তের সংখ্যা এত বেশি। এক কথায় বলা যেতে পারে, ডেঙ্গির নতুন প্রজাতিকে রুখে দেওয়া সহজে সম্ভব হচ্ছে না। সরকারের হিসেব বলছে, সরকারি হাসপাতালেই এই সংখ্যা ৬০৪ ছাড়িয়েছে। বঙ্গের এক জেলা সবচেয়ে বেশি ভয় ধরাচ্ছে,

কোন ব্লকে বা জেলায় বেশি আক্রান্ত তার দিকে নজর রয়েছে প্রশাসনের। কী কারণে তুলনামূলক ভাবে আক্রান্তের সংখ্যা বাড়ছে তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানানো হয়েছে। ভয় ধরাচ্ছে উত্তর ২৪ পরগনা। কী কারণে এত বেশি আক্রান্ত বাড়ছে ওই জেলায়? কোথাও পুরসভার সতর্কবার্তায় কোনও গাফিলতি রয়েছে কি না তা নিয়ে খোঁজখবর নিচ্ছে প্রশাসন। ওই জেলার টিটাগড়, পানিহাটি, দক্ষিণ দমদম, দেগঙ্গা, বারাসাত-১ রয়েছে নজরে। পাশাপাশি প্রশাসন উদ্বিগ্ন কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা, হুগলি, দার্জিলিংয়েও প্রকোপ মোটেই কম নয়। ইতিমধ্যে পুরসভাগুলির তরফে সতর্কবার্তা দেওয়া এবং ডেঙ্গির মশা মারার প্রক্রিয়াকরণের ব্যবস্থা শুরু হয়েছে।

আরও পড়ুন:  Mamata Banerjee: পুজোয় নতুন অ্যালবামে কণ্ঠ, সুর, কথা মমতারই
আরও পড়ুন:  Suvendu Adhikari: রাজ্যের আর্থিক তছরুপে কেন্দ্রীয় হস্তক্ষেপের আর্জি শুভেন্দুর

ডেঙ্গি থেকে বাঁচার একমাত্র উপায় হল মশা ধারেকাছে ঘেঁষতে না দেওয়া। রাতে মশারি টাঙিয়ে ঘুমনো, দিনের বেলায় সতর্ক থাকা। আশেপাশে জল জমতে না দেওয়া। নোংরা, জঙ্গল হওয়া থেকে এলাকাকে বিরত রাখা।

Featured article

%d bloggers like this: