29 C
Kolkata

Jalpesh Temple: জল্পেশ মন্দিরের গর্ভগৃহে পূণ্যার্থীদের প্রবেশে জারি নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদন: জল্পেশ মন্দিরের গর্ভগৃহে প্রবেশ করতে পারবেন না পূণ্যার্থীরা। দুর্ঘটনা এড়াতে রবিবার ও সোমবার জলপাইগুড়ির জল্পেশ মন্দিরের গর্ভে পুন্যার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করলেন বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়। শুক্রবার কলকাতার হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চের সিঙ্গেল বেঞ্চ এই রায় দিয়েছেন তিনি। তবে, বিকল্প উপায়ে জল ঢালার ব্যবস্থা করার জন্য জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছে আদালত।

কলকাতা হাইকোর্টের বিচারপতি জানিয়েছেন, শ্রাবণ মাসের আগামী দুই রবিবার ও সোমবার জল্পেশ মন্দিরের গর্ভগৃহে পুণ্যার্থীরা ঢুকতে পারবেন না।মন্দিরের বাইরেই থেকেই জলঢালাতে হবে ভক্তদের। এমনই নির্দেশ আদালতের। জেলা প্রশাসনকে এ ব্যাপারে পদক্ষেপ করতে নির্দেশও দেওয়া হয়েছে। বিচারপতির নির্দেশ, মন্দিরের বাইরে তিনটি জায়গায় ভক্তদের জল ঢালার ব্যবস্থা করতে হবে। সেই জল চ্যানেলের মাধ্যমে গর্ভগৃহে পৌঁছবে। পাশাপাশি পূণ্যার্থীদের প্রবেশের উপর কোনও প্রবেশ মূল্য ধার্য করা যাবে না বলেও রায় দেয় হাই কোর্টের সার্কিট বেঞ্চ।

আরও পড়ুন:  North 24 Pargana: ৩০ টি তাজা বোমা উদ্ধার
আরও পড়ুন:  Kolkata: মাতৃত্বকালীন মৃত্যুতে বিশেষ নির্দেশিকা নবান্নের

গত রবিবার জল্পেশ মন্দিরে শিবের মাথায় জল ঢালতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন এক পূণ্যার্থী। দর্শনার্থীদের জনসমুদ্রের জেরেই অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি। এতটাই মানুষের ভিড় ছিল ওই পূর্নার্থীকে বাইরে বের করে নিয়ে এসে চিকিত্‍সা পরিষেবা দিতে বেগ পেতে হয় সকলকে। কারণ, গর্ভগৃহে ঢোকার পথটি অতি সঙ্কীর্ণ। তার ওপর শ্রাবণ মাসে ভিড় হয় প্রচুর। এই সমস্যার কথা জলপাইগুড়ি সার্কিট বেঞ্চে মামলা দায়ের করেন রাজকুমার দাস নামে ওই পূণ্যার্থী। সেই মামলার রায়ে আজ, শুক্রবার বিচারপতি জল্পেশ মন্দিরের গর্ভগৃহে ভক্তদের প্রবেশের উপর নিশেধাজ্ঞা জারি করেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

Featured article