28 C
Kolkata

Post Office: আধারের সঙ্গে মোবাইল নম্বর সংযুক্ত করতে গেলে আগে কিনতে হবে গঙ্গাজল

নিজস্ব সংবাদদাতা : হুগলি জেলার পোলবা-দাদপুর ব্লকের গোস্বামী-মালিপাড়া গ্রামের এক ডাকঘরে শুরু হয়েছে তুমুল বিক্ষোভ। কারণটা অদ্ভুত। ডাকঘরে আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর সংযুক্ত করতে গেলে আগে নাকি কিনতে হবে গঙ্গাজল। ব্যাপারটা ঠিক কী? সুরজিৎ নামে এক যুবকের অভিযোগের ভিত্তিতে প্রকাশ্যে এসেছে গোটা ঘটনাটি। জানা গিয়েছে, গত শনিবার আধারকার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিংক করানোর জন্য তিনি গিয়েছিলেন পোলবার মালিপাড়া পোস্ট অফিসে। কাজ হয়ে যাওয়ার পর ৫০ টাকা দেন ওই যুবক।

অভিযোগ, এরপর পোস্ট অফিসের তরফে আরও ৩০ টাকা দিয়ে গঙ্গাজল কিনতে হবে বলে জানানো হয়। স্বাভাবিকভাবেই ওই যুবক তাতে রাজি হননি। তিনি প্রথমে প্রশ্ন তোলেন কেন এই গঙ্গাজল কিনতে হবে।এরপরই পোস্ট অফিসের এক কর্মী সুরজিৎকে সাফ জানান, তিরিশ টাকার বিনিময়ে গঙ্গাজল না কিনলে তাঁর আধার কার্ড আটকে রাখা হবে। এমনকী তেমনটা করেনও ওই পোস্ট অফিস কর্মী। স্বাভাবিকভাবেই ওই ব্যক্তির সঙ্গে বচসায় জড়ান সুরজিৎ। গঙ্গাজল কিনতে রাজি হলেও তার বিনিময়ে রসিদ দাবি করেন যুবক।

আরও পড়ুন:  NIA-ED Raid: যৌথ অভিযানের পরই অমিত শাহর সঙ্গে বৈঠক আধিকারিকদের
আরও পড়ুন:  Mamata Banerjee : সিবিআই - ইডির বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস

কিন্তু তা দিতে রাজি হননি পোস্ট অফিস কর্মী। গোটা ঘটনাটি একটি ভিডিওর মাধ্যমে সোশ্যাল মিডিয়ায় তুলে ধরেছেন সুরজিৎ। এই যুবক প্রতিবাদ করলেও স্থানীয়রা বাধ্য হয়ে আধার কার্ড লিংক করানোর জন্য বাধ্য হচ্ছেন গঙ্গাজল কিনতে। বিষয়টি প্রকাশ্যে আসার পরই ঘটনাটির প্রতিবাদে সরব হয়েছে তৃণমূল। চাপের মুখে পোস্টমাস্টার বলেন, ‘‘ওই যুবক নিজেই আধার কার্ড রেখে দিয়ে গিয়েছেন। দফতর থেকে বিক্রির জন্য গঙ্গাজল পাঠানো হয়েছে।

আমরা সকলকে ওই জল নিতে অনুরোধ করছি। কাউকে বাধ্য করা হচ্ছে না। তবে তার জন্য কোনও রসিদ দেওয়া হচ্ছে না।’’তৃণমূল নেতা মনোজ চক্রবর্তী বলেন, ‘‘কেন্দ্রীয় সরকার যা বলছে, মানুষ তাই করছে। আমরা এ ভাবে টাকা নিয়ে গঙ্গাজল বিক্রির প্রতিবাদ করছি। আগামি দিনে আমরা আরও বড় আন্দোলন করব। ”

আরও পড়ুন:  Durga Puja: কালের ধুলোয় মলিন 'মহিষাসুরমর্দিনী' স্রষ্টা বাণীকুমার
আরও পড়ুন:  DA: 'ডিএ কর্মীদের প্রাপ্য' হাইকোর্টকে চ্যালেঞ্জ জানাতে সুপ্রিম পদক্ষেপ রাজ্যের

Related posts:

Featured article

%d bloggers like this: