21 C
Kolkata

বন্ধ হল বর্ষ প্রাচীন ঐতিহ্য

নিজস্ব প্রতিবেদনঃ দার্জিলিং বললেই মাথায় দুটি চিত্র। টাইগার হিলে দাঁড়িয়ে কাঞ্চনজঙ্ঘা দেখা, আর গ্লেনারিস এ বসে বিশ্ব বিখ্যাত দার্জিলিং টী তে চুমুক দেওয়া। প্রথম ইচ্ছে টা পূর্ণ করা গেলেও দ্বিতীয়টা করা এই মুহুর্তে অসম্ভব। ১১০ বছরের ইতিহাসে এই প্রথম গ্লেনারিসে দার্জিলিং তী পাওয়া যাবে না। সে যাই হোকনা কেন, ফার্স্ট ফ্লাশ কি সেকন্ড ফ্লাশ বা অটাম্ন ফ্লাশ সব রকম চা পাওয়া যাবে না সেখানে।

এই পদক্ষেপটি রাজ্য সরকারের বোনাস নিয়ে সিধান্তের পরই এসেছে। রাজ্য সরাকারের দুটো কিস্তিতে বোনাস দেওয়া মানতে পারছেনা চা বাগানের শ্রমিকেরা। সেই কারনেই গ্লেয়ারিস এর মালিক আজয় এডয়ার্ডস এই কথা জানিয়েছেন। তিনি ফেসবুক পোস্ট করে বলেছেন, “আমাদের সমাজের দরিদ্রের থেকেও দরিদ্র, আমাদের চা বাগানের শ্রমিকদের একবারে ২০ শতাংশ বোনাস না দেওয়া পর্যন্ত দার্জিলিং চা পান করা এবং বিক্রি করা বন্ধ করবে”।

আরও পড়ুন:  Kolkata: ছাত্র মৃত্যুতে উত্তপ্ত সাগরদত্ত হাসপাতাল

পশ্চিমবঙ্গ শ্রম বিভাগ চা বাগানের শ্রমিকদের দুই কিস্তিতে বোনাস দেওয়ার অনুমতি দিয়েছে, দুর্গাপূজার আগে ১৫ শতাংশ এবং দীপাবলির আগে ৫ শতাংশ। তা মানতে নারাজ হামরো পার্টির প্রতিষ্ঠাতা এডয়ার্ডস। তারা পুজোর আগে বোনাসের সম্পূর্ণ অর্থ প্রদানের দাবি জানিয়েছিল এবং এই বিষয়ে রাজ্য সরকারের কাছেও অনুরোধ করেছিল।পার্বত্য অঞ্চলের ৮৭টি বাগানে প্রায় ৫৫০০০ শ্রমিকদের বোনাস দেবে আবাদকারীরা।

Featured article

%d bloggers like this: