22 C
Kolkata

যে কোনও সমস্যার সমাধান এখন বাড়ি বসেই

নিজস্ব সংবাদদাতা : পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য সরবরাহ বিভাগের উদ্যোগে তৈরী হল WhatsApp chatbot .রেশন কার্ড সংক্রান্ত যাবতীয় সমস্যার সমাধান ওই WhatsApp chatbot-এর মাধ্যমে সমাধান করা সম্ভব। পশ্চিমবঙ্গের যত গ্রাহক রেশন কার্ড ব্যাবহার করেন তাঁরা প্রত্যেকেই এই চ্যাটবটের সুবিধা পাবেন। পরিসংখ্য়ান অনুযায়ী প্রায় ১০ কোটি গ্রাহক চ্যটবট ব্যবহার করতে পারেন। রেশন কার্ড সংক্রান্ত যাবতীয় সমস্যা এবং অভিযোগ জানানো যাবে।

এছাড়াও চাষিরা এই WhatsApp chatbot থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ সুবিধা পাবেন। কৃষিকাজ সংক্রান্ত অনেক কাজই এর মাধ্যমে করা সম্ভব। এর জন্য কোনও টাকা খরচ করতে হবে না। বাংলা এবং ইংরেজি ভাষায় এই সুবিধা পাওয়া যাবে। ওই চ্যাটবটের নম্বরটি হল- 919903055505 বা https://wa.me/919903055505/ এই লিঙ্কের মাধ্যমে সরাসরি ওই চ্যাট বটে সরাসরি ঢোকা সম্ভব।

আরও পড়ুন:  Bjp: পুরুলিয়ায় মিঠুনের সভা, পঞ্চায়েতের দামামা বাজাল বিজেপি

এই পরিষেবা শুরু হলে কোনও রেশন গ্রাহককে আর কোনও সরকারি দফতরে যেতে হবে না। বাড়িতে থেকেই স্মার্টফোনের মাধ্যমে পরিষেবার সুবিধা নেওয়া যাবে। তথ্য / অনুসন্ধান থেকে শুরু করে রেশন কার্ড সম্পর্কিত আবেদনপত্র, ধান কেনা সম্পর্কিত তথ্য, অভিযোগ জমা, রেশন কার্ডের সঙ্গে আধার ও মোবাইল নম্বর সংযুক্তিকরন, ‘খাদ্য সাথী’ সম্পর্কিত পরিষেবা সবই সুবিধা মিলবে এতে।

Featured article

%d bloggers like this: