22 C
Kolkata

Weather: পুজোয় ভাসবে বাংলা, বাতিল হতে পারে ঘোরার সমস্ত প্ল্যান

নিজস্ব প্রতিবেদন: সামনেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। আর একমাসও বাকি নেই। যদিও, ইউনেস্কোর স্বীকৃতি উদযাপনের দিন থেকেই একপ্রকার শুরু হয়ে গিয়েছে পুজোর আমেজ। শুরু হয়ে গিয়েছে পুজোর শপিংও। কিন্তু, কতটা নির্বিঘ্নে কাটবে এবারের পুজো? খুব একটা আশার কথা শোনাতে পারছে না আলিপুর আবহাওয়া দপ্তর। তবে, পুজোর পাঁচটা দিনের মধ্যে কবে বৃষ্টি হবে সেই বিষয় নিয়ে এখনই স্পষ্ট কিছু জানাতে পারছে না হাওয়া অফিস।

দিল্লির মৌসব ভবন বলছে, এই বছরও গত কয়েক বছরের রীতি বজায় থাকবে। বর্ষার শেষবেলায় বাড়তি বৃষ্টির সাক্ষী থাকতে পারে দেশ। সাধারণত সেপ্টেম্বরের শেষের দিকে বর্ষা বিদায় নিতে শুরু করে। কিন্তু গত কয়েক বছর ধরে ছবিটা অন্য। বর্ষার শেষবেলায় অতিরিক্ত বৃষ্টি হচ্ছে। এবারও সেই ধারা বজায় থাকার সম্ভাবনা সমূহ। তাই এবারের পুজোয় বৃষ্টির আশঙ্কা থাকছে। তবে কবে বৃষ্টি হবে, আর কবে নয়, তা এখনও স্পষ্ট নয়।

আরও পড়ুন:  Panchayet Election: পঞ্চায়েত নির্বাচনের আগেই বাড়ছে উদ্বেগ, রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে উদ্ধার বোমা

এদিকে আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, সেপ্টেম্বরের মাঝামাঝি সময় থেকে গোটা বাংলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। নিম্নচাপের আশঙ্কাও রয়েছে। তবে দক্ষিণবঙ্গের তুলনায় উত্তরবঙ্গে বৃষ্টিপাত বেশি হবে। এমনকী চলতি মাসের শেষে অর্থাৎ পুজোর মুখে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে বলেও জানা যাচ্ছে। তবে তার প্রভাব বাংলার বুকে কতটা পড়বে সে বিষয়ে এখনই নিশ্চিতভাবে কিছু জানায়নি আবহাওয়া দপ্তর।

রবিবার অর্থাৎ আজ পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি-সহ দুই দিনাজপুরে ভারী বৃষ্টি হতে পারে। এদিন থেকেই মৌসুমী অক্ষরেখার অবস্থান বদলাতে পারে। সে ক্ষেত্রে দক্ষিণবঙ্গে বাড়তে পারে বৃষ্টি। চলতি মাসের ৬-৭ তারিখ কলকাতা-সহ দক্ষিণবঙ্গে টানা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Featured article

%d bloggers like this: