25 C
Kolkata

Howrah Metro: হাওড়া ময়দান মেট্রো নিয়ে বৈঠক

নিজস্ব প্রতিবেদন: হাওড়া ময়দান-র মেট্রো চালুর পরিষেবা চালু করা নিয়ে বহুদিন ধরেই কাজ চলছে। কিন্তু কবে থেকে চালু হবে এই মেট্রো পরিষেবা তা জানা যায় নি। হাওড়া ময়দান থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত যে মেট্রো পরিষেবা চলার কথা তার কাজ প্রায় শেষের দিকে। মঙ্গলবার মেট্রো কর্তৃপক্ষের সাথে বৈঠকে বসেন হাওড়া পুর এলাকার জেলা প্রশাসন। এই বৈঠকে আলোচনা করা হবে, হাওড়া ময়দান এলাকায় কোথায় পার্কিং লট হবে, কোথায় বসবে স্টল, নিকাশি ব্যবস্থাই বা কী হবে সমস্ত কিছু নিয়ে। এমনিতেই তীব্র যানজটের জেরে নাজেহাল হাওড়াবাসী।

এদিন এই বৈঠকে উপস্থিত ছিলেন পুরনিগমের প্রশাসক মণ্ডলীর চেয়ারম্যান, পুলিশ কমিশনার, হাওড়ার মহকুমাশাসক, ডিসি ট্রাফিক ও মেট্রো রেলের আধিকারিকেরা। প্রথম পর্যায়ের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, হাওড়ার শরৎ সদনের দু’পাশে পার্কিংয়ের ব্যবস্থা করা হয়। সেখানে থাকা দোকানগুলিকে আগের জায়গায় সরিয়ে দেওয়া হবে। অস্থায়ী বাসস্ট্যান্ডের জায়গায় বদল হবে। এছাড়া সেই বৈঠকে শ্রী মার্কেটের ব্যবসায়ীদের উপস্থিতিতে তাদের স্টল বণ্টন নিয়েও আলোচনা করা হয়।

আরও পড়ুন:  sandy: ওপার বাংলার হাত ধরে অভিনয়ের মঞ্চে স্যান্ডি

এই প্রসঙ্গে হাওড়া পুর নিগমের প্রশাসক মণ্ডলীর চেয়ারম্যান সুজয় চক্রবর্তী জানান, মেট্রো পরিষেবা চালু করতে তড়িঘড়ি কাজ করতে গিয়ে অসুবিধায় পড়তে হতে পারে। তাই অপ্রীতিকর ঘটনা এড়াতে এখন থেকেই পরিকল্পনা শুরু করেছে পুরনিগম ও হাওড়া জেলা প্রশাসন। সেই লক্ষ্যেই মঙ্গলবারের এই বৈঠক। তিনিঁ আরও জানান খুব শীঘ্রই দ্বিতীয় পর্যায়ের বৈঠকে বসা হবে।

পাশাপাশি, বৌবাজারে ধস নেমে বিপত্তির জেরে মেট্রোর নির্মাণকাজ প্রায় দু’বছর পিছিয়ে গেলেও হাওড়া ময়দান থেকে এসপ্লানেড পর্যন্ত সুড়ঙ্গ তৈরির কাজ প্রায় সাড়ে তিন বছর আগেই সম্পূর্ণ হয়ে গেছে। বহু ঝড়ঝাপটা সামলেও হাওড়া ময়দান, হাওড়া এবং বি.বা.দী.বাগ স্টেশনের কাজও প্রায় শেষের পথে এবং বিদ্যুৎ সংযোগের কাজও চূড়ান্ত পর্যায়। এই প্রসঙ্গে মেট্রো আধিকারিক জানান, ‘‘কিছুটা সময় লাগছে। শিয়ালদহে পরিষেবা শুরু এবং বৌবাজারের কাজ মিটলে আমরা মহড়া শুরু করার প্রস্তুতি নেব।’’ এই বৈঠকের পর আভাস পাওয়া যায় হাওড়া ময়দান মেট্রোর চাকা খুব জলদি গড়াচ্ছে না।

আরও পড়ুন:  ওভারব্রিজ ভেঙে বিপত্তি, হাওড়া থেকে বাতিল একাধিক লোকাল ও এক্সপ্রেস

Featured article

%d bloggers like this: