25 C
Kolkata

কোনও বড়সড় সাইবার হানার প্ল্যান নিয়ে কি ভারতে প্রবেশ করেছিল হান জানুই?

নিজস্ব সংবাদদাতা : বেশ কয়েকদিন আগে কালিয়াচকের মিলিক সুলতানপুর থেকে চিনা নাগরিক হান জুনেইকে গ্রেফতার করে পুলিস। প্রাথমিক তদন্তে পুলিশ অনুমান এই ব্যক্তি চিনের গুপ্তচর। এরপর তদন্তে জানা যায়, সীমান্ত টপকে বাংলাদেশ থেকে ভারতের মূল ভূখণ্ডে প্রবেশ করে হান জুনেই। কিন্তু কোন পথকে সে প্রবেশের জন্য বেছে নিয়েছিল সেই তদন্তে নামল পুলিশ।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, হান জুনেই চিনের হুবাই প্রদেশের বাসিন্দা। গত ২রা জুন সে বিজনেস ভিসা নিয়ে বাংলাদেশে এসেছিল। এরপরই চোরা পথে ভারতে অনুপ্রবেশ করে। তবে স্থলপথকে চোরা পথ হিসেবে না বেছে বরং নদী পথেই বাংলাদেশ থেকে এপাড়ে আসে হান জুনেই।

সীমান্তে কাঁটা তার নেই এমন জায়গা দিয়ে ভারতের মূল ভূখণ্ডে প্রবেশ করে। তদন্তকারীরা ইতিমধ্যেই ধৃতকে নিয়ে গিয়ে সরেজমিনে গোটা ঘটনার পুনর্নির্মাণ করেছেন। এরই মধ্যে ধৃতের থেকে বাজেয়াপ্ত হওয়া ল্যাপটপ ও আইফোন নিয়েও মহাবিপদে পড়েছেন তদন্তকারীরা। পাসওয়ার্ড ক্র্য়াক করতে কার্যত নাজেহাল অবস্থা তাঁদের।

আরও পড়ুন:  রাজ্যে কয়েক হাজার সরকারি চাকরি - মেধা তালিকা প্রকাশ পাবলিক সার্ভিস কমিশনের, দেখুন তালিকা

জানা গিয়েছে, হানের ল্যাপটপ ও আইফোনের পাসওয়ার্ডে মান্দারিন ভাষা ব্যবহার করা হয়েছে। যা উত্তর চিনে বেশ প্রসিদ্ধ । হানের শরীরের ভিতরে থাকতে পারে কোনও মাইক্রোচিপ বা ইলেকট্রনিক ডিভাইস। যা নিশ্চিত করতে এবার ধৃতের সিটি স্ক্যান করানোর সিদ্ধান্ত নিয়েছেন তদন্তকারীরা।

তবে কি কোনও বড়সড় সাইবার হানার প্ল্যান নিয়ে ভারতে প্রবেশ করেছিলেন হান জানুই? এই প্রশ্নেই বাড়ছে চিন্তা।

Featured article

%d bloggers like this: