29 C
Kolkata

বেলডাঙার লালু ঢাকি পাড়ি দিচ্ছেন মুম্বাই

সুব্রত রায়: মুর্শিদাবাদের বেলডাঙার বাঁশচাতর গ্রামের বাসিন্দা লালু দাসের কদর এখন দেশজুড়ে। দুর্গাপূজো এলেই তার ঢাকের আওয়াজ শোনা যায় বিভিন্ন জায়গায়। কিন্তু সরকারী সাহায্য না পাওয়ায় তার আক্ষেপ রয়ে গেছে আজও। যদিও কোভিড মহামারি পরিস্থিতিতে গত বছর কোথাও যেতে পারেননি ফলে আর্থিক মন্দার ও স্বীকার হয়েছেন। তবে এবছর বেলডাঙার লালু ঢাকি মুম্বইয়ের গায়ক অভিজিৎ-এর ক্লাবে যোগদান করতে চলেছেন। তবে মাত্র দুজন যাবে এবছর। যদিও আক্ষেপ অন্যান্য সদস্যরা যেতে না পারার জন্য।

লালু ঢাকির ছোটবেলায় থেকে তালিম বাবার কাছে। কিছুটা বড় হতেই মন্মথ দাস ও ধনপতি দাসের কাছে ঢাক বাজানোর শিক্ষা নেন তিনি। ১৯৮৬ সালে, মাত্র ১৮ বছর বয়সে ভারত উৎসবে, রাশিয়ায় ভারতের প্রতিনিধিত্ব করেন। সেই শুরু হয় জীবন তারপর থেকে আর তাঁকে পিছন ফিরে তাকাতে হয়নি।কি নেই তাঁর ঝুলিতে? বড় বড় সন্মান, পুরস্কার, বিদেশ ভ্রমণ, গুণী শিল্পীদের সঙ্গে কাজ। এত কিছুর পরেও তাঁর আক্ষেপ, বর্তমান প্রজন্ম এই পেশার প্রতি আগ্রহ হারাচ্ছে।মুর্শিদাবাদের বেলডাঙার বাঁশচাতর গ্রামের বাসিন্দা লালু দাসের বাবা-ঠাকুরদাও ঢাকি ছিলেন। ফলে ছোট থেকেই ঢাক বাজানোয় হাত বেশ পাকা।

আরও পড়ুন:  Snehasis Chakraborty: অস্থায়ী কর্মীদের প্রতিশ্রুতি দিল পরিবহণমন্ত্রী

১৯৮৬ সালে মাত্র ১৮ বছর বয়সে ভারত উৎসবে, রাশিয়ায় ভারতের হয়ে তিনি প্রতিনিধিত্ব করেন।১৯৮৯ সালে মুম্বাইয়ের আরব সাগরের তীরের বাসিন্দাদের তাঁর বাদ্যে মশগুল করেন লালু দাস। তার পর থেকে প্রতি বছরই গায়ক অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের দুর্গাপুজোয় ডাক পড়ে তাঁর।২০০৪ সালে হনলুলু অ্যাকাডেমি অফ আর্টস এর ডাকে যান হাওয়াই দ্বীপপুঞ্জে। ২০০৬ সালে ভয়েস অফ বেঙ্গল অনুষ্ঠানে ভেল্কি দেখায় তাঁর ঢাক। ২০০৭ সালে পাড়ি দিয়েছিলেন সিডনি-সহ অস্ট্রেলিয়ার কয়েকটি শহর।

আরও পড়ুন:  Sukanta Majumdar Bjp: মমতা বন্দ্যোপাধ্যায়ের কথা আটকাচ্ছে, তৃণমূল শেষের পথে

এত গেল বিদেশের কথা। দেশেরও এমন কোনও প্রান্ত নেই যেখানে তিনি ঢাক বাজাতে যাননি। কিন্তু এই প্রতিভাবান শিল্পীকে সারাটা বছর পেটের দায়ে টানতে হয় ভ্যান কিংবা রিক্সা। যদিও তা নিয়ে কোনদিন ও কোনো আক্ষেপ ছিল না তার। কোভিড মহামারি পরিস্থিতিতে দীর্ঘ এক বছর পর তার টিম ছাড়াই এবার তিনি ঢাকের বাদ্দি নিয়ে পাড়ি দিচ্ছেন মুম্বাইয়ে।

আরও পড়ুন:  #anubratamondal: জেলেই পুজো কাটাবেন অনুব্রত

Featured article

%d bloggers like this: