28 C
Kolkata

MAMATA BANERJEE: ‘প্রার্থীপদ প্রত্যাহার করতে হবে’, নির্দলদের কড়া বার্তা মমতার

নিজস্ব প্রতিবেদন: দলে বিশৃঙ্খলা কিছুতেই সহ্য করবেন না নেত্রী। জেলায় জেলায় কড়া নির্দেশ পাঠনোর নির্দেশ দিয়েছেন তৃণমূল সুপ্রিমো। দলের কথা অমান্য করলে এবার পদক্ষেপ নেবেন নেত্রীই। নির্দেশ অমান্যকারীদের দল থেকে বহিষ্কার করার হুঁশিয়ারিও দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পুরভোটের আগে সক্রিয় হয়েছে তৃণমূলের শৃঙ্খলারক্ষা কমিটি। একইসঙ্গে নির্দল প্রার্থীপদ ত্যাগের কথাও সাফ জানানো হয়েছে।

২৭ ফেব্রুয়ারি ১০৮টি পুরসভায় নির্বাচন। এর আগে ওয়ার্কিং কমিটির বৈঠকে ‘ঐক্যবদ্ধ’ হওয়ার বার্তা দিয়েছিলেন মমতা। দলে থেকে কেউ নির্দেশ অমান্য করবে তা কিছুতেই সহ্য করা হবে না। টিকিট না পেয়ে অনেক জেলাতেই নির্দল প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন তৃণমূলের সদস্যরা। প্রত্যাহারের নির্দেশ দেওয়া হলেও অনেকেই অমান্য করেছেন। ১২ ফেব্রুয়ারি মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ছিল। কিন্তু অনেকেই প্রত্যাহার করেনি। এবার পার্টির উদ্দেশে নয়া নির্দেশিকা দিলেন নেত্রী। নির্দল হিসেবে মনোনয়ন প্রত্যাহারের জন্যে ৪৮ ঘণ্টা সময় বেঁধে দিল দল। এরপরই দলের প্রার্থীর হয়ে প্রচারে নামতে হবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে। আর প্রার্থীপদ প্রত্যাহার না করলে বহিষ্কার করা হবে দল থেকে। এই কড়া বার্তা ইতিমধ্যে ছড়িয়ে দিতে বলা হয়েছে জেলায় জেলায়। দলের নির্দেশ অমান্য করলে দলবিরোধী কাজের অভিযোগ তুলেই বহিষ্কার করা হবে।

আরও পড়ুন:  বন্ধ হল বর্ষ প্রাচীন ঐতিহ্য
আরও পড়ুন:  Mamata Banerjee: কেন্দ্রকে ধন্যবাদ মমতার

‘ব্যক্তিগত মতামত’ এবং প্রথম প্রকাশিত পুরভোটের প্রার্থী তালিকা, এর থেকেই দ্বন্দ্ব শুরু হয় দলে। একে একে দেখা যায় বেসুরো হচ্ছেন অনেকেই। দলের বড় এক নেতা দল ছাড়তে পারেন, এমন কানাঘুষোও শোনা যায়। এরপরই দলের ওয়ার্কিং কমিটির সদস্যদের নাম ঘোষণা করা হয়। ইতিমধ্যে প্রথম প্রার্থী তালিকা থেকেও একাধিক নেতা বেসুরো হয়ে যায়। নির্দলে প্রার্থীরা নাম লেখাতে শুরু করেন। আলিপুরদুয়ারে এমন নির্দল কাঁটা এখনও রয়েছে তৃণমূলের। যার মধ্যে অনেকেই প্রার্থীপদ প্রত্যাহার করে নিয়েছেন ‘দলের স্বার্থে’।

Featured article

%d bloggers like this: