22 C
Kolkata

Gangasagar: অনলাইনে অর্ডার করুন , পেয়ে যান গঙ্গাসাগরের জল-প্রসাদ

নিজস্ব সংবাদদাতা : রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বরাবরই বলে এসেছেন, “ধর্ম যার যার, উৎসব সবার।” তাই কোনও উৎসবের প্রস্তুতিতেই খামতি রাখে না রাজ্য প্রশাসন। দুর্গাপুজো হোক বা ইদ, বড়দিন হোক বা গঙ্গাসাগর মেলা, প্রতিটি উৎসব শান্তিতে সম্পন্ন করতে কোমর বেঁধে নামে প্রশাসন। আনন্দ উৎসবে অংশ নেন মুখ্যমন্ত্রীও। গঙ্গাসাগর রাজ্যের অন্যতম বড় মেলা। শুধু ভিন রাজ্য নয়, ভিন দেশ থেকেও অতিথিরা আসেন গঙ্গাসাগরের মেলায়। সাধু-সন্ত থেকে আমজনতা, পুণ্যের খোঁজে মকর সংক্রান্তিতে সকলে ডুব দেন কনকনে হিমশীতল জলে।

মেলার আগে বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। অনলাইনে অর্ডার করলে দেশের যে কোনও প্রান্তে গঙ্গাসাগরের পবিত্র জল ও প্রসাদ পৌঁছে দেওয়া হবে। গঙ্গাসাগরে মেলা নিয়ে প্রস্তুতি বৈঠকে একথা জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। ভিড় সামাল দেওয়ার জন্য এবার ৫১ কিলোমিটার ব্য়ারিকেড দেওয়া হচ্ছে। বসানো হচ্ছে ১০৫০টি সিসিটিভি। সঙ্গে থাকছে ২০টি নজরদারি ড্রোন, জিপিএস গাইডেড মনিটারিং, ইন্ট্রিগেটেড কন্ট্রোল রুম ,জানালেন মমতা।

আরও পড়ুন:  Weather: ফের নামল পারদ! সপ্তাহান্তে জাঁকিয়ে শীত পড়বে গোটা বাংলায়

অনলাইনে থাকছে ই-দর্শন। থাকছে পিলগ্রিমেজ ম্যানেজমেন্ট ট্রান্সপোর্ট সিস্টেম। এটি ভিড় সামাল দিতে কাজে লাগবে। কেউ হারিয়ে গেলে খুঁজে পাওয়ারও ব্যবস্থা থাকছে। মেলা সম্পর্কে বিস্তারিত থাকবে মোবাইল অ্য়াপে।জোয়ারের উপরে নির্ভর করে মেলার যাতায়াত। এনিয়ে উল্গানথনের কাছে খোঁজখবর নেন মুখ্যমন্ত্রী। তবে উল্গানাথন জানান, সাগরে যাওয়ার পথ ড্রেজিং করা হয়েছে। এর ফলে দিনে ১৮ ঘণ্টা যাত্রী চলাচল করতে পারে। আগামী বুধবার গঙ্গাসাগরে যাওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রীর।

তবে পশ্চিমি ঝঞ্ঝার জেরে বুধবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। সে কারণেই সফরসূচিতে বদল করা হয়েছে। বুধবার নয়, মঙ্গলবারই গঙ্গাসাগরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। দুপুর আড়াইটে নাগাদ কলকাতা থেকে রওনা হবেন। তিনটে নাগাদ গঙ্গাসাগরে পৌঁছনোর কথা। ওইদিনই কপিল মুনির আশ্রমে পুজো দেওয়ার কথা। গঙ্গাসাগর মেলার প্রস্তুতি সরেজমিনে খতিয়ে দেখবেন।

আরও পড়ুন:  Mamata Banerjee :সবকিছু আন্তর্জাতিক হয়? তাহলে স্থানীয়রা কোথায় যাবে?' বিধানসভা থেকে প্রশ্ন মমতার

Featured article

%d bloggers like this: