26 C
Kolkata

Mid Day Meal: পিছিয়ে গেল মিড-ডে মিল পরিদর্শনের কেন্দ্রীয় দলের সময়সীমা

নিজস্ব প্রতিবেদন: গত ২০ জানুয়ারি থেকে মিড-ডে মিল নিয়ে জয়েন্ট রিভিউ মিশনের প্রতিনিধিদের পরিদর্শন করার কথা ছিল বিভিন্ন জেলায়-জেলায়। রাজ্যের তরফে জয়েন্ট রিভিউ মিশনের জন্য কোন-কোন আধিকারিক থাকবেন সেই তালিকাও পাঠানো হয়েছে ইতিমধ্যেই কেন্দ্রীয় শিক্ষামন্ত্রককে। কিন্তু তারপরও জয়েন্ট রিভিউ মিশনের অধীনে প্রতিনিধিদল রাজ্যে পরিদর্শনে এখনও আসেনি বলেই সূত্রের খবর, যা নিয়ে ফের চর্চাও শুরু হয়েছে। সূত্রের খবর, আপাতত মিড-ডে মিল নিয়ে জয়েন্ট রিভিউ মিশনে প্রতিনিধিদল এই রাজ্যে আপাতত পরিদর্শনে না এলেও খুব শীঘ্রই তাঁরা পরিদর্শনে আসবেন। যদিও কবে আসবেন তা নিয়ে এখনও চূড়ান্ত দিনক্ষণ জানানো হয়নি রাজ্যকে বলেই জানা গিয়েছে।

তবে কেন্দ্রীয় দল আসার আগেই মিড-ডে মিল নিয়ে জরুরী ভিত্তিতে পরিদর্শনের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। রাজ্যের বিভিন্ন স্কুলে মিড-ডে মিল নিয়ে কী অভাব- অভিযোগ রয়েছে, তার জন্য ব্লক ধরে ধরে বিভিন্ন স্কুলে স্কুলে পরিদর্শনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই এই মর্মে জেলাগুলিকে চিঠিও দিয়েছে রাজ্য স্কুল শিক্ষা দফতর। জানা গিয়েছে, সেই চিঠিতে বলা হয়েছে প্রত্যেকটি জেলার স্কুল বিদ্যালয় পরিদর্শক, সাব-ইন্সপেক্টর, অ্যাডিশনাল ইন্সপেক্টর র‍্যাংক-এর আধিকারিকরা স্কুলে স্কুলে পরিদর্শন করবেন। প্রত্যেকদিনের রিপোর্ট আপলোড করতে হবে স্কুল শিক্ষা দফতরের তরফে দেওয়া ওয়েবসাইটে। ১৯ জানুয়ারির মধ্যেই পরিদর্শনের কাজ শেষ করার কথা বলা হয়েছিল। তবে সেই পরিদর্শন এখনও চালিয়ে যেতে বলা হয়েছে বলেই সূত্রের খবর। সম্প্রতি মিড ডে মিলের খাবারের মাণ নিয়ে একাধিক অভিযোগ উঠেছিল। বিশেষত মালদহর চাঁচলে মিড-ডে মিলের খাবার নিয়েও অভিযোগ উঠেছে। রাজ্য স্কুল শিক্ষা দফতরের তরফে দেওয়া চিঠিতে কেন্দ্রীয় দলকে সবরকম ভাবে সহযোগিতার নির্দেশ দেওয়া হয়েছে। এর পাশাপাশি আগামী চার দিন পরিদর্শন করাকালীন মিড-ডে মিল নিয়ে যদি কোনও সমস্যা নজরে আসে, তা অবিলম্বে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

আরও পড়ুন:  Prabir Chatterjee: চিটফান্ড কাণ্ডে গ্রেফতার প্রবীর চট্টোপাধ্যায়

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক রাজ্যকে যে চিঠি পাঠিয়েছে, সেখানে মিড ডে মিল নিয়ে ১৬ দফা বিষয় নিয়ে পরিদর্শন করার কথা বলা হয়েছে। তার মধ্যে যেমন রয়েছে মিড-ডে মিলের টাকা কেমন ভাবে দেওয়া হয় স্কুল গুলিকে সেই প্রসঙ্গ, পাশাপাশি রয়েছে মিড-ডে মিলের জন্য কীরকম পরিকাঠামো রয়েছে বিভিন্ন জেলার ব্লকে-ব্লকে তাও খতিয়ে দেখবে কেন্দ্রের দল। এরই সঙ্গে মিড-ডে মিলের জন্য ব্যবহৃত খাদ্যদ্রব্য কোথা থেকে আসছে, কী উপায়ে তা স্কুলগুলিকে সরবরাহ করা হচ্ছে তা খতিয়ে দেখার কথা এই কেন্দ্রীয় দলের। রাজ্য স্কুল শিক্ষা দফতরের সচিব ইতিমধ্যেই এই বিষয় নিয়ে বিভিন্ন জেলাগুলিকে নিয়ে একটি ভার্চুয়াল বৈঠক করেছেন। সেই বৈঠকেই কেন্দ্রীয় দলের সঙ্গে কীভাবে সহযোগিতা করতে হবে, তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। তবে আপাতত কেন্দ্রীয় দলের আগে রাজ্য চায় গোটা বিষয়টি পরিদর্শন করে বিস্তারিত রিপোর্ট নিয়ে নিতে। যদিও সাম্প্রতিক সময়ে মিড-ডে মিল নিয়ে নজরদারির জন্য গোটা রাজ্যজুড়ে পরিদর্শনের নজির কার্যত নেই বলেই বলছে প্রশাসনিক মহল। কেন্দ্রীয় দল আসার আগেই রাজ্যজুড়ে বিভিন্ন স্কুলে-স্কুলে পরিদর্শনের সিদ্ধান্তকে যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন:  Union Budget 2023: এক নজরে.. বাজেটে কোন কোন জিনিসের দাম বাড়ার সম্ভাবনা?

Featured article

%d bloggers like this: