29 C
Kolkata

Puffed Rice: মুড়ির দাম বাড়ার পিছনে আসল রহস্য!

নিজস্ব প্রতিবেদন: মুড়ি! শহুরে মানুষের কাছে যত না জনপ্রিয় গ্রামবাংলার মানুষ মুড়ির সঙ্গে নিজেদের অবস্থান মেলাতে পারেন। গরম চপ বা বেগুনির সঙ্গে একবাটি মুচমুচে মুড়ি গ্রামের বেশিরভাগ বাড়িতে এটাই এখনও সন্ধ্যার টিফিন। কিন্তু, সেই মুড়ির দাম আকাশ ছোঁয়া। মূল্যবৃদ্ধির জেরে যখন জেরবার সাধারণ-মধ্যবিত্ত মানুষ ঠিক তখন মুড়ির দাম বাড়ায় কপালে ভাঁজ পড়েছে তাঁদের। কিন্তু, জানেন কি, মুড়ির দাম বাড়ার পিছনে আসল কারণটা কি ?

আমরা সবাই জানি চাল থেকে তৈরি হয় মুড়ি। আর সেই গোড়াতেই লুকিয়ে সমস্যা। কারণ মোটা চাল থেকে সরুচালের দাম এখন আকাশ ছোঁয়া। হঠাৎ করেই এক সপ্তাহে কেজি প্রতি ১০ টাকা থেকে ১৬ টাকা পর্যন্ত বেড়েছে চালের দাম। আর সেকারণেই, এক সপ্তাহের মধ্যে মুড়ির দাম বেড়েছে কেজি প্রতি ১০ থেকে ১২ টাকা। তাই মুড়ি বিক্রেতাদের মত, চালের দাম হঠাৎ করেই বেড়ে যাওয়ার কারণেই তাঁরা মুড়ির দাম বাড়াতেও বাধ্য হয়েছেন।

আরও পড়ুন:  Digha: ফের খুলে দেওয়া হবে ওশিয়ানিয়া করিডর
আরও পড়ুন:  NIA Raid West Bengal: দুর্নীতি দমনে পশ্চিমবঙ্গে এনআইএ

প্যাকেট জাত খাবারে কেন্দ্র 5 শতাংশ জিএসটি চাপিয়েছে। সেই তালিকায় পড়েছে মুড়িও। কেন্দ্রের এই সিন্ধান্তের বিরোধিতায় একুশে জুলাইয়ের সভামঞ্চ থেকে মুড়ি হাতে নিয়েই গর্জে উঠেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুড়ির উপর জিএসটি বসানো নিয়ে কেন্দ্রের উপর ক্ষোভ উগরে দিয়ে দিয়ে তিনি বলেছিলেন, ‘এক থালা মুড়ি খাব, তাতেও জিএসটি’! মুড়ির থালা হাতে নিয়ে লাখো-লাখো মানুষের সামনে মমতা বর্তা দিয়েছিলেন, ‘আমাদের মুড়ি ফিরিয়ে দাও, নইলে বিজেপি বিদায় নাও।’ তাই ‘মুড়ি’ নিয়ে যে রাজনৈতিক জলঘোলা হয়েছে তা বলার অপেক্ষা রাখে না।

Featured article

%d bloggers like this: