28 C
Kolkata

Partha Chatterjee: মন্ত্রীত্ব পদ কি খোয়াতে চলেছেন পার্থ?

নিজস্ব প্রতিবেদন: এখনও তিনি রাজ্যের শিল্পমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেসের মহাসচিব। এদিকে মঙ্গলবার রাত থেকেই তাঁর ঠিকানা ইডি বিল্ডিংয়ের ৬ তলার কনফারেন্স রুমের একটা অংশ। সেখানেই অস্থায়ী লকআপের ব্যবস্থা করে রাখা হয়েছে পার্থ চট্টোপাধ্যায়কে। কয়েক কোটি টাকার নামে-বেনামে সম্পত্তির মালিকের এখন এভাবেই কাটছে দিন-রাত।
কিন্তু, মন্ত্রীত্ব পদ কি খোয়াতে চলেছেন পার্থ? বৃহস্পতিবারই কি পার্থ চট্টোপাধ্যায়কে নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়? তুঙ্গে জল্পনা।

জানা যাচ্ছে, বৃহস্পতিবার ক্যাবিনেট বৈঠক। এই বৈঠকেই পার্থ ইস্যুতে মুখ্যমন্ত্রী কোনও সিদ্ধান্ত নিতে পারেন কিনা, সেই নিয়ে জোর জল্পনা চলছে প্রশাসনিক স্তরে। এতদিন ক্যাবিনেট শেষে, গুরুত্বপূর্ণ কোনও সিদ্ধান্ত সরকারের তরফে ঘোষণা করতেন পার্থ চট্টোপাধ্যায়। কিন্তু, ২০১১-র পর থেকে এই প্রথম পার্থ চট্টোপাধ্যায়কে ছাড়াই বসবে মমতার ক্যাবিনেট। প্রশ্ন উঠছে এখানেই। এদিনের এই বৈঠক থেকেই কি পার্থর হাতে থাকা দফতরের দায়িত্ব অন্য কাউকে দিতে পারেন মুখ্যমন্ত্রী? নাকি আনুষ্ঠানিকভাবে মন্ত্রিসভা থেকে অব্যাহতি দেওয়া হতে পারে পার্থকে? বাদ দেওয়া হতে পারে দুর্নীতির অভিযোগে জড়ানো হেভিওয়েট মন্ত্রীকে?

আরও পড়ুন:  Bandel Junction railway station: আধুনিক ব্যান্ডেল স্টেশন এবার আরও অত্যাধুনিক
আরও পড়ুন:  Bus Strike: অনির্দিষ্টকালের জন্য বন্ধ দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় বাস পরিষেবা

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, পার্থ চট্টোপাধ্যায়ের ইস্যুটি যে দলের কাছে অত্যন্ত অস্বস্তির হয়ে দাঁড়িয়েছে, তা বর্তমানে বিভিন্ন নেতামন্ত্রীদের কথায় স্পষ্ট। তবে বিশ্লেষকদের এটাও বক্তব্য, কাউকে সরাতে গেলে ক্যাবিনেট বৈঠক ডাকার প্রয়োজন পড়ে না। এই বিষয়টি পুরোপুরি মুখ্যমন্ত্রীর হাতেই। কাউকে তিনি সরাতেই পারেন, বা নতুন কাউকে আহ্বান জানাতেই পারেন। এটার জন্য বৈঠকের প্রয়োজন পড়ে না।

ব্যাঙ্কশাল আদালতের নির্দেশে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং অভিনেত্রী-মডেল অর্পিতা মুখোপাধ্যায়ের ১০ দিন ইডি হেফাজতে থাকতে হবে। আজ বুধবার সিজিও কমপ্লেস্কে তাঁদের জেরা চলছে। মঙ্গলবার পার্থকে ইডির একাধিক প্রশ্ন করা হয় বলেই জানা গিয়েছে। যদিও সব প্রশ্নের উত্তর তিনি দেননি বলেই ইডি সূত্রে খবর। ইডি সূত্রে খবর, তদন্তে সহযোগিতা করছেন না পার্থ চট্টোপাধ্যায়। তাই আজ ফের তাঁকে ম্যারাথন জেরা করা হবে বলেই খবর। অন্যদিকে, অর্পিতা মুখোপাধ্যায়কে গতকালও দফায় দফায় আলাদা করে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। অর্পিতা জেরায় সহযোগিতা করছেন এবং বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন বলেই ইডি সূত্রে খবর

আরও পড়ুন:  SSC : গ্রেপ্তার এসএসসির প্রাক্তন চেয়ারম্যান

Featured article

%d bloggers like this: