26 C
Kolkata

Pradhan Mantri Awas Yojana: সময় বাড়ল আবাস যোজনার

নিজস্ব প্রতিবেদন: রাজ্যের যুক্তির কাছে মাথা নিচু করে আবাস যোজনায় বাড়ি তৈরির অনুমোদন দেওয়ার সময়সীমা বাড়ানো হল। আগামী ৩১ শে জানুয়ারি, মঙ্গলবার পর্যন্ত প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস যোজনার অধীনে বাড়ি তৈরির অনুমোদন দেওয়া যাবে বলে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের তরফে রাজ্যকে চিঠি দিয়ে জানানো হয়েছে। আগে ওই সময়সীমা ছিল ৩১শে ডিসেম্বর পর্যন্ত ছিল।

আবাস যোজনা প্রকল্পের অনুমোদন ও বরাদ্দ নিয়ে দীর্ঘ দিন টালবাহানা করছে কেন্দ্র। টাকার বদলে চাপিয়ে দেওয়া হয়েছে একাধিক শর্ত। যার মধ্যে অন্যতম ৩১ ডিসেম্বরের মধ্যে বাড়ি তৈরির চুড়ান্ত তালিকা অনুমোদনের বিষয়টি। নবান্নের তরফে সেই সময়সীমা বাড়ানোর আর্জি রাখা হয়েছিল। কিন্তু কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক প্রথম দফায় সেই আর্জি খারিজ করে দেয়। এবার যদিও সেই সময়সীমা বাড়ালো কেন্দ্র। তবে শুধু এরাজ্য নয়, বাকি সব রাজ্যের জন্যই বাড়ছে সময়সীমা। জানা গেছে কেন্দ্রীয় বরাদ্দ পেয়েও বাড়ি তৈরির অনুমোদন দেওয়ার ক্ষেত্রে একাধিক রাজ্য পিছিয়ে পড়েছে।

বিশেষত উত্তর প্রদেশর মত রাজ্যগুলিও এখনো পর্যন্ত গ্রামীন আবাস যোজনার লক্ষাধিক অনুমোদন বকেয়া রয়েছে। সেক্ষেত্রে নির্দিষ্ট সময়সীমার মধ্যে বাড়ি তৈরির অনুমোদন না দেওয়া হলে সেই রাজ্যের কোটা অন্য রাজ্যে চলে যেতে পারে। সে ক্ষেত্রে অন্যান্য রাজ্যগুলিরও বরাদ্দ কোটা অন্য রাজ্যে চলে যেতে পারে। তার জন্যই এই বাড়ি তৈরির অনুমোদন দেওয়ার সময়সীমা বাড়ানো হয়েছে বলেই দাবি নবান্নের আধিকারিকদের একাংশের।

আরও পড়ুন:  ‘চারপাশে এত দুর্বৃত্ত, একা সামলাতে পারছেন না দিদি’, কেন এমন বললেন বিচারপতি !

Featured article

%d bloggers like this: