28 C
Kolkata

টিকা সংক্রান্ত সুপ্রিম প্রশ্নের মুখে কেন্দ্র

নিজস্ব সংবাদদাতা: নিজেদের যুক্তি রাজ্যে খাটালেও সুপ্রিম কোর্টে আজ কার্যত মুখ বন্ধই থাকলো কেন্দ্রীয় সলিসিটর জেনারেল তুষার মেহেতার।
কোভিড টিকাকরণ নিয়ে সুপ্রিম কোর্ট আজ একাধিক প্রশ্ন ছুড়ল কেন্দ্র সরকারকে। কেন্দ্রের টিকাকরণ নীতি নিয়ে একাধিক প্রশ্নের জবাব চায় দেশের শীর্ষ আদালত। সোমবার বিচারপতি ডি. চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ তুষার মেয়েতাকে প্রশ্ন করে। টিকাকরণের আগে কোউইন অ্যাপে নাম নথিভুক্ত করা বাধ্যতামূলক। এই নিয়ে সুপ্রিম কোর্ট জানতে চায়, প্রত্যন্ত গ্রামের মানুষ তাঁরা কিভাবে নাম নথিভুক্ত করবেন? এর উত্তরে সরকারী আইনজীবী বলেন, সাইবার ক্যাফেতে গিয়ে তাঁরা নাম নথিভুক্ত করাতে পারেন। এর উত্তরে শীর্ষ আদালত জানতে চায়, এই সমাধানের বাস্তব ভিত্তি কি সত্যিই সম্ভব?
১৮ বছর থেকে ৪৫ বছরের জন্যে ৫০ শতাংশ টিকা নিশ্চিত করেছে কেন্দ্র। এই প্রসঙ্গে এবং বিচারপতি জানতে চান, কোভিডের দ্বিতীয় ঢেউয়ে এই বয়সের আক্রান্ত হওয়ার সম্ভবনা বেশি, তবে কেন্দ্র কেনো এখনও এত উদাসীন?
এরপরই টিকার দাম নিয়ে আরও একবার কেন্দ্রকে বিঁধে সুপ্রিম কোর্ট জানতে চায়, কেন রাজ্যগুলিকে বেশি দাম দিয়ে টিকা কিনতে হবে। গোটা জাতির দায় তো কেন্দ্রের নেওয়া উচিত। এরই সঙ্গে সুপ্রিম কোর্ট জিজ্ঞাসা করে, বিদেশের টিকা পেতে রাজ্যগুলি দরপত্র চাইছে। কেন্দ্র কি কোনো ভাবে চাইছে রাজ্যগুলিকে প্রতিযোগিতায় নামাতে, এই প্রশ্নও আজ ছুড়ে দেয় শীর্ষ আদালত। এরই সঙ্গে মজুর,শ্রমিক, প্রত্যন্ত গ্রামের বাসিন্দাদের টিকাকরণের পদ্ধতি সুনিশ্চিত করার নির্দেশও দেওয়া হয়েছে কেন্দ্রকে।

আরও পড়ুন:  Extra Local Train: সারারাত চলবে লোকাল ট্রেন
আরও পড়ুন:  Mallikarjun Kharge: কংগ্রেস সভাপতি পদে লড়বেন মল্লিকার্জুন খাড়গে? তুঙ্গে জল্পনা

Related posts:

Featured article

%d bloggers like this: