27 C
Kolkata

‘হেরিটেজ’ মুকুট! প্যারিসে সম্মানিত বাংলার দুর্গোৎসব!

নিজস্ব সংবাদদাতা: এককথায় গর্বের দিন। বাংলা এবার বিশ্ব দরবারে সম্মানিত। প্যারিসে আয়োজিত ইন্টারগভর্নমেন্ট কমিটির আয়োজিত অধিবেশনে ইউনেসকো’র ইনট্যানজিবল হেরিটেজের তকমা পেল হিন্দু বাঙালির শ্রেষ্ঠ দুর্গোৎসব। ভারত এর আগে নানা ক্ষেত্রে একাধিকবার এই সম্মান পেয়েছে তবে বাংলার জন্যে মুকুটে জুড়লো নয়া পালক। এই সম্মানের জন্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও ট্যুইট করেছেন।

এইদিন ইউনেসকো’র ট্যুইটার হ্যান্ডেল থেকে পোস্ট করে এই সংবাদ জনসমক্ষে আনা হয়। ভারতকে তাদের পক্ষ থেকে অভিবাদনও জানানো হয় ট্যুইটারে। মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় ট্যুইটে লেখেন, “বাংলার গর্বের মুহূর্ত! বিশ্বব্যাপী বাঙালির জন্যে দুর্গাপুজো শুধু একটা উৎসব নয়, এটা আবেগ যা সকলকে একত্রিত করে। আর এবার মানুষের ইনট্যানজিবল সংস্কৃতি হেরিটেজের তালিকায়ও যুক্ত হল। আমরা আনন্দে উৎফুল্ল।” প্রধানমন্ত্রী নিজেই ট্যুইট করেছেন। তিনি ট্যুইটে লিখেছেন, “প্রত্যেক ভারতীয়র জন্যে এটা একটা গর্ব এবং আনন্দের দিন। দুর্গাপুজো সবচেয়ে সুন্দর করে আমাদের সংস্কৃতিকে তুলে ধরে। কলকাতার দুর্গাপুজো এমন এক অনুভূতি যা প্রত্যেকের একবার হলেও অনুভব করা উচিৎ।”

আরও পড়ুন:  মর্মান্তিক, দেড় বছরের শিশুকে গলা টিপে খুন করল সৎ বাবা
আরও পড়ুন:  Howrah Municipality Area: প্যারাসিটামল নিলেই নথিভুক্ত করতে হবে নাম, ঠিকানা ও ফোন নম্বর

এই সেপ্টেম্বরেই আন্তর্জাতিক স্বীকৃতির জন্যে উদ্যোগী হয়েছিল রাজ্য। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয়ের মাধ্যমে রাষ্ট্রপুঞ্জের শিক্ষা, বিজ্ঞান এবং সাংস্কৃতিক বিভাগে আবেদন জানানো হয়। সেই আবেদনেরই মূল্যায়ন করে আজ সম্মানিত করা হল। এর আগে ২০১৩ সালে মণিপুরের কীর্তন গান হেরিটেজের তকমা পায়। এছাড়াও ২০১৬ সালে যোগচর্চা এই খেতাব অর্জন করেছিল। তারপর ২০১৭তে ভারতীয় মহোৎসব স্বীকৃতি পেয়েছিল।

Featured article

%d bloggers like this: