28 C
Kolkata

ভবানীপুরে ভোট হবে নতুন ইভিএমে, থাকছে না রাজ্য পুলিশ

নিজস্ব সংবাদদাতা : ভবানীপুর উপনির্বাচনে একুশের হাইভোল্টেজ ভোটের ‘রিজার্ভ’ ইভিএমকে কাজে লাগানো হচ্ছে। তাদের এক দফা পরীক্ষা হয়ে গিয়েছে। ‘মক পোল’-ও হয়েছে এক হাজারটি করে। তা আবার খোলা হবে আগামী সপ্তাহে। ভবানীপুরের আট ওয়ার্ডে বুথ সংখ্যা ২৮৭। বুথ পিছু ইভিএমও সমসংখ্যক লাগার কথা। রিজার্ভেও বেশ কিছু বাড়তি ইভিএম রাখা থাকবে।

সমস্যা হলে, দ্রুত তা মেরামত করা বা পালটে নতুন ইভিএম যাতে বুথে পাঠিয়ে দেওয়া হয়, তার জন্য আবেদন করে রাখা হয়েছে। মোট ইভিএমের পাঁচ শতাংশ ইভিএম পরীক্ষা করার সুযোগ সাধারণভাবে দেওয়া হয়। এক্ষেত্রে সব ক’টি ইভিএমই পরীক্ষা করে নেওয়া হচ্ছে। কমিশনের আধিকারিকদের সামনে যে কোনও মেশিন খুলে পরীক্ষা করার স্বাধীনতা থাকে রাজনৈতিক দলগুলির। এদিকে শনিবার ভবানীপুর উপনির্বাচনে প্রচারে অভিষেক বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন:  Daily Horoscope 26 September, 2022 : প্রথমাতে কি আছে আপনার কপালে! পড়ুন আজকের রাশিফল...
আরও পড়ুন:  TMC MLA : অনুমতি নিয়ে দল ছাড়ছে তৃণমূল বিধায়ক

লক্ষ্মীনারায়ণ মন্দিরে দলের বিশিষ্টদের নিয়ে সভা দলের জাতীয় সাধারণ সম্পাদকের। আগামী ২১ সেপ্টেম্বর থেকে নানা ওয়ার্ডে মমতা বন্দ্যোপাধ্যায়ের সভা করার কথা। রাজ্যের চিরাচরিত রেওয়াজ উপনির্বাচনে রাজ্য পুলিশই নিরাপত্তার দায়িত্বে থাকে। কেন্দ্রীয় বাহিনী উপনির্বাচনের জন্য সচরাচর আনা হয় না। আনা হলেও তাঁরা পুলিশের অধীনে থেকেই কাজ করে।

কিন্তু এবার রাজ্যের ৩টি বিধানসভা আসনের নির্বাচন ঘিরে বিজেপি প্রথম থেকেই রাজ্যের শাসক দলের বিরুদ্ধে ভোট লুটের অভিযোগ তুলে কমিশনের দ্বারস্থ হয়। তারপরে পরেই নির্বাচন কমিশন সিদ্ধান্ত নেয়, তিনটি কেন্দ্রের প্রায় সব বুথেই থাকবে কেন্দ্রীয় বাহিনী। ১০০ শতাংশ কেন্দ্রীয় বাহিনী দিয়েই হবে উপনির্বাচন।

কমিশন সূত্রে জানা গিয়েছে, ভবানীপুরের ২৮৮টি বুথের জন্য ১৫ কোম্পানি, জঙ্গিপুরের ৩৬৩টি বুথের জন্য ১৮ কোম্পানি এবং সামসেরগঞ্জের ৩২৯টি বুথের জন্য ১৯ কোম্পানি বাহিনী আসবে যারা এই বুথের নিরাপত্তার দায়িত্বেbengal থাকবে। এছাড়াও ভবানীপুরের জন্য একজন পুলিশ পর্যবেক্ষক এবং সামসেরগঞ্জ ও জঙ্গিপুরের জন্য আরও একজন পুলিশ পর্যবেক্ষক রাখছে কমিশন। থাকছে একজন ফিনান্স পর্যবেক্ষক।

আরও পড়ুন:  CBI : সিবিআই-এর নজরে সুকন্যা
আরও পড়ুন:  Sarada Scam : সারদার নথি চুরির মামলায় নির্দেশ হাই কোর্টের

Related posts:

Featured article

%d bloggers like this: