29 C
Kolkata

West Bengal Weather Update: এ বছরের মতো কি শীতের অপমৃত্যু হল?

নিজস্ব সংবাদদাতা : ক্রমেই কমছে শীত। রাতেও পৌষের কনকনে শীতের আমেজ প্রায় উধাও। দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি থাকবে বলে আলিপুর হাওয়া অফিসের পুর্বাভাসে জানান হয়েছে।সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৮.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা ৩ ডিগ্রি বেশি। পশ্চিমী ঝঞ্ঝার জেরেই রাজ্য এই হাওয়া বদল বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

মঙ্গলবার থেকে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে হালকা থেকে মাঝারি বৃষ্টির হতে পারে। হাওয়া অফিস জানিয়েছে, ১২ থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা রয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গেও। শিলাবৃষ্টিও হতে পারে হতে পারে বলে জানিয়েছে আলিপুর। এই বৃষ্টির ফলে রাতে তাপমাত্রা কিছুটা কমবে।

আরও পড়ুন:  Jalpesh: সপ্তাহ ঘোরার আগেই ফের দুর্ঘটনা
আরও পড়ুন:  Jalpesh Temple: জল্পেশ মন্দিরের গর্ভগৃহে পূণ্যার্থীদের প্রবেশে জারি নিষেধাজ্ঞা

তবে ১৬ জানুয়ারি থেকে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হবে বলে জানা গিয়েছে। সোমবার থেকে ঘন কুয়াশার সর্তকতা। উত্তরবঙ্গের সমস্ত জেলাতেই এবং দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় ঘন কুয়াশার সতর্কতা। রাতের তাপমাত্রা ধাপে ধাপে বাড়ার পূর্বাভাস আবহাওয়া দফতরের। বিদায়বেলার মাটি হতে পারে শীতের আমেজ। এই মুহূর্তে দু’টি পশ্চিমী ঝঞ্ঝা অবস্থান করছে, একটি পূর্বদিকে সরছে এবং আর একটি রাজস্থান থেকে মধ্যপ্রদেশ বরাবর একটি ঘূর্ণাবর্তের চাদর তৈরি করে রেখেছে।

এর ফলে বরফের চাদরে ঢেকেছে উত্তর ভারতের একাংশ। উত্তরাখণ্ডের গঙ্গোত্রী, বদ্রীনাথে চলছে তুষারপাত। হিমাচলের সিমলা ও শ্রীনগরের উধমপুরে বরফ পড়ছে। শীত কি বঙ্গে ফিরবে? এর উত্তরে হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব কেটে গেলে তাপমাত্রা আবার কিছুটা স্বাভাবিক হবে। কমতে পারে রাত ও দিনে তাপমাত্রা।

আরও পড়ুন:  Unique Smart Card: একটি স্মার্ট কার্ডেই মিলবে সব পরিষেবা

Featured article