28 C
Kolkata

WB School Reopening: বাজল স্কুলের ঘন্টা, ক্লাস শুরু অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির

নিজস্ব সংবাদদাতা : রাজ্যের উত্তর থেকে দক্ষিণ, সর্বত্রই বুধবার স্কুলগুলিতে ব্যস্ততা ছিল তুঙ্গে। স্কুল পরিষ্কার, স্যানিটাইজেশন – সবই চলেছে জোরকদমে। আর আজ স্কুল খোলার সঙ্গে সঙ্গে প্রাণ পেল স্কুলবাড়িগুলিও। আবার পড়ুয়াদের চাপা উত্তেজনা থেকে হাসি-খুনসুঁটিতে ভরে উঠেছে স্কুল চত্বর। খুলে গেল কলেজ-বিশ্ববিদ্যালয়ের গেটও। সেখানেও পড়ুয়াদের উজ্জ্বল চোখ মুখ চোখে পড়েছে। কীভাবে কোভিড বিধি মেনে ঠিকমতো সবকিছু হবে তা নিয়ে চিন্তা থাকলেও, শিক্ষা প্রতিষ্ঠানগুলি অবশেষে খুলে যাওয়ায় সবাই খুশি।

রয়েছে তুমুল সতর্কতাও। কলকাতার পাশাপাশি জেলার প্রত্যেকটি স্কুলে সকাল থেকেই দেখা যায় ছাত্র ছাত্রী ও অভিভাবকদের। আপাতত অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্যই খুলছে স্কুল।যাবতীয় কোভিডবিধি মেনে স্বাস্থ্যসম্মত পরিবেশে ক্লাস পরিচালনা করতে কোনও কসুর করছে না স্কুল কর্তৃপক্ষরাও। বস্তুত স্কুল চালুর ঘোষণার পরেই প্রস্তুতি শুরু হয়ে গিয়েছিলবিদ্যালয় প্রতিষ্ঠানগুলিতে।

আরও পড়ুন:  IPS Akash Magharia: ইডি-র তলব এবার আকাশ মাঘারিয়াকে 
আরও পড়ুন:  Primary TET : অবশেষে ঘোষিত হলে টেটের দিন

ক্লাসরুম স্যানিটাইজেশন থেকে ছাত্র ছাত্রী, শিক্ষক ও কর্মীদের মাস্ক ও অন্যান্য কোভিড প্রটোকল অনুসরণ নিয়ে নেওয়া হয়েছে চরম সতর্কতা। সঙ্গে অভিভাবক ও শিক্ষক শিক্ষিকাদের সচেতনতাও ছিল চোখে পড়ার মতো।করোনার ধাক্কায় কার্যত গত দু-বছর বেসামাল হয়ে পরে শিক্ষা ক্ষেত্র । গত ২০২০-র ১৬ মার্চ বন্ধ হয় রাজ্যের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়গুলি।

এরপর ২০২১-এর ১২ ফেব্রুয়ারি নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হয়েছিল। কিন্তু ২০২১-র ২০ এপ্রিল থেকে ফের বন্ধ হয়ে যায় স্কুল। কোভিডের দ্বিতীয় ঢেউয়ের কারণে আগেই গ্রীষ্মের ছুটি ঘোষণা করেন তত্কালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এরপর ২০২১-র ১৬ নভেম্বর ফের নবম থেকে দ্বাদশ শ্রেণির জন্য খোলে স্কুল। কিন্তু আবার ২০২২-র ৩ জানুয়ারি থেকে ফের বন্ধ হয়ে যায় স্কুল।

আরও পড়ুন:  Primary TET : অবশেষে ঘোষিত হলে টেটের দিন
আরও পড়ুন:  Bus Strike: অনির্দিষ্টকালের জন্য বন্ধ দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় বাস পরিষেবা

Related posts:

Featured article

%d bloggers like this: