25 C
Kolkata

WB:দুর্ঘটনার তথ্যভাণ্ডার তৈরিতে উদ্যোগী সরকার !

নিজস্ব প্রতিবেদন: সমস্ত দুর্ঘটনার তথ্য ভাণ্ডার তৈরিতে উদ্যোগী সরকার। মূলত দুর্ঘটনা এড়াতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে । যে সমস্ত জায়গা দুর্ঘটনা প্রবণ তা চিহ্নিত করে ইন্টিগ্রেটেড রোড অ্যাক্সিডেন্ট ডেটাবেস তৈরি করা হবে। কীভাবে, কোথায়, কী কারণে দুর্ঘটনাটি ঘটছে তার ডেটাবেস থাকবে পুলিশ, পরিবহণ, পূর্ত এবং স্বাস্থ্যদপ্তরের কাছে। যার জন্য পুলিশ এবং মোটর ভেহিক্যালস ইনস্পেক্টর বা এমভিআই-দের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এই তথ্যগুলি ডিজিটাল ভাবে সংরক্ষিত রাখার ভাবনা রয়েছে। এই তথ্য তৈরির কাজ প্রথম চণ্ডীগড়ে শুরু হয়। এবার তা হবে পশ্চিমবঙ্গে।

পরিবহন দপ্তর সূত্রে খবর, এই তথ্য ভাণ্ডারে উল্লেখ্য করা থাকবে দুর্ঘটনাটি কারণ, সেই সময় কী গতি ছিল গাড়িটির, চালকের নাকি কোনও প্রযুক্তিগত গাফিলতি রয়েছে, ওই উল্লেখিত রাস্তায় কোনও  স্পিডোমিটার ছিল কিনা, গাড়িটির  যন্ত্রাংশ সব ঠিক ছিল কিনা সেই সময় , একই জায়গায় বার বার দুর্ঘটনা হচ্ছে কিনা বার পূর্ত দপ্তরের রাস্তার হাল-হাকিকাত সব ঠিক রয়েছে কিনা। সেই তথ্যের ভিত্তিতে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন:  Poster: বাড়ি তৈরিতে কাটমানি! অভিযোগ তুলে পোস্টার বিরোধীদের

কলকাতায় পুলিশ কমিশনার ও প্রত্যেক জেলার জেলাশাসক এই প্রকল্পের নোডাল অফিসার হিসাবে কাজ করবেন। প্রত্যেক দপ্তরকে তথ্য দেওয়ার জন্য ১১টি আলাদা আলাদা ঘর থাকবে। কেন্দ্রীয় সড়ক-পরিবহণ মন্ত্রকের তরফে দুর্ঘটনা কমাতে প্রত্যেক রাজ্যকে একটি করে গাইডলাইন দেওয়া হয়েছে। সেইমতো করেই পরিকল্পনা করছে রাজ্য সরকার।

 

Featured article

%d bloggers like this: