25 C
Kolkata

WBJEE Exam: কবে হবে ২০২৩-এর জয়েন্ট পরীক্ষা? দিনক্ষণ জানাল বোর্ড

নিজস্ব প্রতিবেদন: কবে হবে ২০২৩-এর জয়েন্ট পরীক্ষা? দিনক্ষণ জানাল বোর্ড। বৃহস্পতিবার রাজ্য জয়েন্ট বোর্ডের তরফে জানানো হয়েছে, ‘আগামী বছরের ৩০ এপ্রিল পশ্চিমবঙ্গের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজে ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, ফার্মাসি এবং আর্কিটেকচার কোর্সে ভর্তির জন্য জয়েন্ট পরীক্ষা হবে।’

১৭ নভেম্বর অর্থাৎ বৃহস্পতিবার রাজ্য জয়েন্ট বোর্ডের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেখানে পরীক্ষার দিন জানানো হয়েছে। তবে কবে থেকে অনলাইনে আবেদন করা যাবে তা জানানো হয়নি। যদিও কয়েকটি ওয়েবসাইটে পরীক্ষার্থীদের নজর রাখতে বলা হয়েছে বোর্ডের তরফে। সেই ওয়েবসাইটগুলি হল www.wbjeeb.in ও www.wbjeeb.nic.in। এই দুটি ওয়েবসাইটের মাধ্যমেই অনলাইনে আবেদন করতে পারবেন পড়ুয়ারা।

কীভাবে WBJEE 2023-র জন্য রেজিস্টার করতে পারবেন?

১) রাজ্য জয়েন্ট বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.wbjeeb.nic.in-তে যেতে হবে।

আরও পড়ুন:  পুরুলিয়া জেলা পুলিশের জালে আন্তরাজ্য গাড়ি পাচার চক্র

২) হোমপেজে ‘WBJEE 2023’-তে ক্লিক করতে হবে।

৩) নিজের নাম রেজিস্টার করতে হবে। তারপর আবেদনপত্র পূরণ করতে হবে প্রার্থীদের।

৪) আবেদন ফি মিটিয়ে দিতে হবে। তারপর ‘Submit’-এ ক্লিক করতে হবে প্রার্থীদের।

৫) তারপর নিজেদের আবেদনপত্র ডাউনলোড করে রেখে দিতে হবে প্রার্থীদের।

প্রসঙ্গত, করোনা মহামারীর কারণে ২০২০ সাল থেকে প্রায় দেড় বছর স্কুলমুখো হয়নি পড়ুয়ারা। ২০২১ সালে হয়নি মাধ্যমিক-উচ্চমাধ্যমিক। ২০২২ সালে ফের স্বাভাবিক নিয়মে হয়েছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। ২০২২ সালে জয়েন্ট এন্ট্রান্সও হয়েছিল অফলাইনে। পরীক্ষায় বসেছিল মোট ৮১,৩৯৩ জন। যার মধ্যে ৮০ হাজার পড়ুয়া সফল হয়েছেন। আগামী বছর অর্থাৎ ২০২৩ সালে জয়েন্ট পরীক্ষায় আরও বেশি সংখ্যক পরীক্ষার্থী অংশ নিতে পারে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন:  রাজ্যে কয়েক হাজার সরকারি চাকরি - মেধা তালিকা প্রকাশ পাবলিক সার্ভিস কমিশনের, দেখুন তালিকা

Featured article

%d bloggers like this: