29 C
Kolkata

PUBG-র পর এবার ব্যান করা হল BGMI

নিজস্ব প্রতিবেদন: রাতারাতি গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে উধাও ব্যাটলগ্রাউন্ড মোবাইল ইন্ডিয়া গেম বা BGMI। PUBG-র পর কি এবার তাহলে ভারতে নিষিদ্ধ হল এই গেমিং অ্যাপ্লিকেশনটি ? ২০২০ সালে ভারতের নিরাপত্তাজনিত কারণে পাবজি গেম বন্ধ হওয়ার পরে সাউথ কোরিয়ান গেম ডেভেলপার ক্রাফটন ভারতে একই গেম অন্য নামে কিছু পরিবর্তন করে চালু করেছিল। সেটি হল ব্যাটলগ্রাউন্ড মোবাইল ইন্ডিয়া গেম বা BGMI। কিন্তু, এখন আবার ভারতে ব্যান করা হয়েছে এই BGMI গেমটি। ভারতের আইটি মন্ত্রক থেকে অফিসিয়ালি কিছু না জানানো হলেও গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে রিমুভ করা হয়েছে এই গেম।

ক্রাফটনের তরফে জানানো হয়েছে যে, কেন গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে থেকে এই গেম উধাও হল তা খতিয়ে দেখা হচ্ছে, এই বিষয়ে সঠিক তথ্য পেলে জানানো হবে। তবে, গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে থেকে সরলেও ইতিমধ্যেই যে সব গ্রাহকের ফোনে এই গেম ইনস্টল রয়েছে তাঁরা এই গেম খেলতে পারছেন। এক বিবৃতিতে গুগলের তরফে জানানো হয়েছে যে, ‘নির্দেশ পাওয়ার পরে, সেই প্রক্রিয়া অনুসরণ করে, আমরা সংশ্লিষ্ট ডেভেলপারকে জানিয়েছি এবং ভারতে গুগল প্লে স্টোরে উপলব্ধ অ্যাপটিতে অ্যাকসেস ব্লক করেছি।’

আরও পড়ুন:  West Burdwan: দুর্গাপুরে বন্ধ একাধিক বাস
আরও পড়ুন:  Covid 19: সাময়িক স্বস্তি, দেশের দৈনিক কোভিড গ্রাফে পতন, কমল অ্যাকটিভ কেসও

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে প্রহার নামের একটি এনজিও ভারত সরকারের কাছে আবেদন জানিয়েছিল ব্যাটলগ্রাউন্ড মোবাইল ইন্ডিয়া গেম এবং পাবজি মোবাইলের মতো গেম বন্ধ করতে। এর পর ১৪ ফেব্রুয়ারি ২০২২ সালে ভারতে ব্যান করা হয় ৫৪টি চাইনিজ অ্যাপ। এবার আবার ব্যান করা হল ব্যাটলগ্রাউন্ড মোবাইল ইন্ডিয়া। এর থেকেই ভারত সরকারের সিদ্ধান্ত স্পষ্ট।

Featured article