24 C
Kolkata

Android ফোনের সুরক্ষার আরও কড়াকড়ি, আগামী মাসেই বড় পদক্ষেপ নিচ্ছে Google

নিজস্ব প্রতিবেদন: ফোনে কথা বলার সময় কি আপনি কল রেকর্ড করেন? তাহলে এই প্রতিবেদনে আপনার জন্য খারাপ খবর রয়েছে। Android ফোনে সুরক্ষা ও গোপনীয়তা বাড়ানোর জন্য কড়া পদক্ষেপ নিতে চলেছে Google। ইতিমধ্যেই এই বিষয়ে কোম্পানির নিয়মাবলী আপডেট করেছে সিলিকন ভ্যালির কোম্পানিটি। এর ফলে Android ফোনে Accessibility Settings থেকে কল রেকর্ডিং বন্ধ হচ্ছে। এর ফলে জনপ্রিয় এই ফিচার Android ফোন থেকে বিদায় নিতে চলেছে। জনপ্রিয় সোশ্যাল ওয়েবসাইট Reddit-এ এক গ্রাহক জানিয়েছেন Google এর Play Store পলিসি পেজে জানানো হয়েছে স্মার্টফোনে আর কল রেকর্ডিং করা যাবে না। বেশ কয়েক দিন ধরেই Android ফোনে কল রেকর্ডিং বন্ধ করার উদ্দেশ্যে পদক্ষেপ নেওয়ার কথা বলছিল Google। Android 6 থেকেই রিয়েল টাইম কল রেকর্ডিং বন্ধ হয়েছিল। এর পরে Android 10 অপারেটিং সিস্টেমে কলের ভিতরে মাইক্রোফোন থেকে কল রেকর্ডিং নিষিদ্ধ করেছিল Google। যদিও Android অপারেটিং সিস্টেমের accessibility সার্ভিস ব্যবহার করে একাধিক অ্যাপ এখনও কল রেকর্ডিং পরিষেবা দিচ্ছে।

Play Store এর নতুন নিয়মাবলী অনুসারে কোন অ্যাপ Accessibility API এর মাধ্যমে রিমোট কল রেকর্ডিং করতে পারবে না। এই API এর উপরে নিষেধাজ্ঞা আরোপ হলে অ্যাপগুলি আর কল রেকর্ড করতে পারবে না।ফলে iPhone এর মতোই Android ফোন থেকে কল রেকর্ডিং বন্ধ হয়ে যাবে। Google-এর তরফ থেকে জানানো হয়েছে 11 মে থেকে নতুন নিয়ম কার্যকর হবে। গ্রাহকের সুরক্ষা ও গোপনীয়তার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে Google। তবে বিভিন্ন দেশে কল রেকর্ডিংয়ের আইন লাগু করা সম্ভব হবে।মার্কিন যুক্তরাষ্ট্রে তৃতীয় ব্যক্তির সম্মতি নিয়ে তবেই আইনি ভাবে কোন কল রেকর্ড করা যায়। তবে দুর্ভাগ্যজনকভাবে ভারতে এখনও এই ধরনের আইন প্রযোজ্য হয়নি। তবে দেশে কল রেকর্ডিং সম্পর্কে নতুন আইন তৈরির বিষয়ে কাজ শুরু করেছে কেন্দ্র।

অন্যদিকে প্রথম থেকেই iPhone এ কখনই কল রেকর্ডিংয়ের অপশন দেওয়া হয়নি। গ্রাহকের সুরক্ষা ও নিরাপত্তার কথা ভেবেই এই সিদ্ধান্তে অনড় থেকেছে Apple। আর এই কারণেই যে সব গ্রাহক নিয়মিত কল রেকর্ডিং করেন তাঁদের একমাত্র পছন্দ Android ফোন। তবে Google-এর এই সিদ্ধান্তের ফলে কল রেকর্ডিংয়ের সময় সমস্যার সম্মুখীন হতে হবে Android গ্রাহকদেরও।

আরও পড়ুন:  টুইটার-মেটা-অ্যামাজনের পথেই হাঁটছে গুগল, কাজ হারাতে পারেন ১০ হাজার কর্মী

Featured article

%d bloggers like this: