25 C
Kolkata

গোপন থাকবে না কলারের পরিচয়, সরকারের নতুন নিয়ম রুখবে মোবাইল প্রতারণা

নিজস্ব প্রতিবেদন: বর্তমানে আমাদের প্রায় সকলের কাছেই খুবই গুরুত্বপূর্ণ জিনিস হল মোবাইল ফোন। কারণ, অফিসের কাজ থেকে শুরু করে দৈনন্দিন বিভিন্ন কাজকর্ম ফোনের মাধ্যমেই করা হয়। এর জন্যই এখন স্মার্টফোন প্রায় সকলের জীবনের গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। একই সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে বিভিন্ন ধরনের সাইবার ক্রাইম। মোবাইল ইউজাররা শিকার হচ্ছেন নানা স্ক্যাম বা প্রতারণামূলক ঘটনার, যার ফলে প্রায়শই ডেটা চুরি বা আর্থিক কেলেঙ্কারি হচ্ছে। সেকারণেই এবার, মোবাইল জালিয়াতির সম্ভাবনা রুখতে কেন্দ্রীয় সরকার একটি নতুন নিয়ম আনছে, যাতে মোবাইল স্ক্যামারদের শনাক্ত করা যাবে।

টেলিকম গ্রাহকদের সুরক্ষায় বড় পদক্ষেপ নিতে চলছে কেন্দ্রীয় সরকার। জানা যাচ্ছে, জনপ্রিয় প্ল্যাটফর্ম ট্রুকলার-এর মত কেওয়াইসি ভিত্তিক সিস্টেম নিয়ে আসছে, যার দ্বারা ইনকামিং কলারদের চিহ্নিত করা যাবে। এতে, কলের সময় অপর প্রান্তের ব্যক্তির আসল নাম এবং ছবি মোবাইলে প্রদর্শিত হবে। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই এই কেওয়াইসি ভিত্তিক কলার আইডি সিস্টেম কনসাল্টিং পেপারের ওপর কাজ করছে। সংস্থার মতে, এই ব্যবস্থা হবে সম্পূর্ণ নতুন। এর যেমনটা শুরুতে বলেছি, একবার এই সিস্টেম কার্যকরী হলে ফোনে কল করা ব্যক্তির নাম সেভ করারও প্রয়োজন হবে না।

আরও পড়ুন:  Jagdeep Dhankhar: মঙ্গলবার কলকাতা সফরে উপরাষ্ট্রপতি

সরকার যে সিস্টেম কার্যকরী করতে চাইছে, তার খানিক ফিচার ট্রুকলার অ্যাপে ইতিমধ্যেই দেওয়া হয়েছে। কিন্তু এই অ্যাপের সমস্যা হল এটি কলারের আসল নাম প্রদর্শন করে না। মানে ট্রুকলার স্প্যাম কল চিহ্নিত করতে পারলেও, জালিয়াতি বা স্ক্যাম এড়াতে পারে না। সেক্ষেত্রে সরকারী কেওয়াইসি ভিত্তিক নতুন সিস্টেম মোবাইল প্রতারণা এড়াতে পারবে, কারণ ইউজাররা তাদের ফোনের স্ক্রিনে কলারের নাম ও ছবি দেখতে সক্ষম হবেন।

আসলে মোবাইল কানেকশন নেওয়ার জন্য গ্রাহকদের ভোটার আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স বা বিদ্যুৎ বিলের বিবরণ নথি হিসেবে জমা দিতে হয়। আর এইভাবে টেলিকম সংস্থাগুলি কেওয়াইসির জন্য গ্রাহকদের আসল নাম, ঠিকানার বিবরণ পায়৷ সেক্ষেত্রে এই তথ্য কলিং সিস্টেমে সবার জন্য ব্যবহার করা হলে তা যে বেশ আশ্চর্যজনক হবে এবং প্রতারণার ঘটনা কমে যাবে, এমনটা অনুমান করাই যায়!

আরও পড়ুন:  Daily Horoscope 03 December, 2022: কেমন যাবে আজকের দিন, আপনার রাশিফল জেনে নিন…..

Featured article

%d bloggers like this: