20 C
Kolkata

দেশের প্রথম মহিলা সত্যাগ্রহী সুভদ্রা কুমারী চৌহান এবার গুগলের ডুডলে

নিজস্ব সংবাদদাতা: প্রতিনিয়ত আকর্ষণীয় হয়ে উঠছে গুগোল। যেকোনও বিষয় জানার জন্য জাস্ট একটা ক্লিক। উত্তর দিতে হাজির গুগোল। গুগোল খুললেই সবথেকে আকর্ষনীয় যে বিষয়টি দেখা যায় তা হল ডুডল। আর তাই ১৬ অগস্ট আজকের এই বিশেষ দিনে ভারতীয় কবি সুভদ্রা কুমারী চৌহানকে স্মরণ করেছে গুগল। ডুডলের মাধ্যমে সুভদ্রা কুমারী চৌহানকে জানানো হলো সম্মান।

উত্তরপ্রদেশের প্রয়াগরাজে
১৯০৪ সালের ১৬ অগস্ট জন্মগ্রহণ করেন সুভদ্রা কুমারী চৌহান। ধীরে ধীরে বড় হয়ে ওঠা বিয়ে-সন্তান সংসার। এরপর ১৯২১ সালে মহাত্মা গান্ধীর সত্যাগত আন্দোলনে নিজের স্বামীর সঙ্গেই যোগ দিয়েছিলেন সুভদ্রা কুমারী চৌহান। ১০২৩ থেকে ১৯৪২ সালের মধ্যে ব্রিটিশ সরকারের বিরুদ্ধে আন্দোলন করায় জেলও হয়েছিল তাঁর। দেশের প্রতি তাঁর অবদান ভোলার নয়। শুধু তাই নয় তিনি লেখা লিখিতেও ছিলেন পারদর্শী।

হিন্দি সাহিত্যে একাধিক কবিতা লিখেছিলেন সুভদ্রা কুমারী। তার মধ্যে অন্যতম
ঝাঁসি কি রানি। লিঙ্গ,জাতি বৈষম্য নিয়েও লেখালিখি করেছিলেন সুভদ্রা দেবী। হয়তো অনেকেই সুভদ্রা কুমারী চৌহানকে চেনেন না বা জানেন না। কিম্বা সময়ের সাথে সাথে ভুলে গিয়েছেন তার অবদান। তবে, সকলকে ইতিহাস মনে করিয়ে দেওয়ার জন্য সর্বদা রত গুগল।

আর তাই সুভদ্রা কুমারী চৌহানের ১১৭তম জন্মবার্ষিকীতে গুগোল তাকে সম্মান জানাতে ডুডলের সাহায্যে আঁকা হয়েছে তারই ছবি। সুভদ্রা দেবীর পরনে শাড়ি, সামনে কাগজ-কলম। ব্যাকগ্রাউন্ডে ঘোড়ায় সওয়ার হওয়া রানি লক্ষ্মীবাঈয়ের ছবি। পাশাপশি দেশের স্বাধীনতা সংগ্রামে যুক্ত আরও কয়েকজনকেও এই ছবিতে দেখা গিয়েছে।

Featured article

%d bloggers like this: