27 C
Kolkata

Gpay News: Gpay এবং Google Wallet কি একই? জানুন সব সুবিধা পাবেন কীভাবে

নিজস্ব প্রতিবেদন: সম্প্রতি শেষ হয়েছে Google I/0 2022। বিভিন্ন ঘোষণার সঙ্গে Google Wallet-এরও ঘোষণা করা হয়েছে। যার মাধ্যমে Student ID, বিমান বা রেলের টিকিট, ভ্যাকসিন কার্ড ক্রেডিট এবং ডেবিট কার্ড স্টোর করে রাখা যায়। Google I/O-তে জানানো হয়েছে Wear OS-এও পাওয়া যাবে নতুন এই সুবিধা। এবং Google Wallet-এর মধ্যে যে ডকুমেন্ট রাখা থাকবে যেমন ট্রানজ়িট টিকিট, ট্রানজ়িট পাস বিল সেগুলি Google Map-এর মাধ্যমে দেখা যাবে।

যদিও এর আগে থেকে Google-এর তরফে লঞ্চ করা হয়েছিল Gpay। যা মূলত একটি অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্ম। UPI এর মাধ্যমে যে কোনও জায়গায় পেমেন্ট করা সম্ভব। যদিও এর পরে পুরো বিষয়টি নিয়ে অনেকের মধ্যে বেশ কিছু প্রশ্ন জেগেছে। অনেকেই মনে করছেন, তাহলে কি Google Pay-এবং Google Wallet একই? এই প্রশ্নের উত্তর পাবেন এই প্রতিবেদনে। Google Wallet-এর বিষয়ে বিস্তারিত তথ্য পাবেন এই প্রতিবেদনে।অনেকেই ভাবছেন GPay এর নাম পরিবর্তন হয়ে করা হয়েছে। এবং নতুন নাম হয়েছে Google Wallet। কিন্তু তা সম্পূর্ণ ভুল। Gpay-র কোনও নাম পরিবর্তন হয়নি। এবং Google Wallet-সম্পূর্ণ আলাদা কাজ করবে।

Google Wallet কিন্তু একদম নতুন প্রোডাক্ট নয়। প্রায় 11 বছর ধরে এই প্রডাক্টটি রয়েছে। 2011 সালে এই প্রোডাক্টটি বাজারে আনা হয়েছিল। সেখানে যে কোনও ব্যবহারকারী নিজেদের কার্ড স্টোর করে রাখতে পারেন। এবং যেসব স্টোরে ডিজিট্যাল পেমেন্ট সম্ভব সেই সব স্টোরে ট্যাপ অ্যান্ড পে করা সম্ভব।তবে Google Wallet-এর বিশেষ বৈশিষ্ট হল এই অ্যাপটি শুধুমাত্র Google Nexus স্মার্টফোনেই কাজ করবে। এছাড়াও শুধুমাত্র Citi Bank, Mastercard, FirstData এবং Sprint এর ডেবিট এবং ক্রেডিট কার্ডের ক্ষেত্রেই এই সুবিধা পাওয়া যাবে। যখন Google Wallet প্রথম চালু করা হয়েছিল সেসময় Google-এর তরফে জানানো হয়েছিল ট্যাপ টু পে করে পেমেন্ট করলে পয়েন্ট রিডিম করা সম্ভব।

এবং তা Google Wallet-এ যোগ হবে। প্রায় চার বছর পর Google-এর তরফে Google Wallet-এর ফিচারে বদল করা হয়। এবং Wallet-এর মতোই নতুন একটি অ্যাপ চালু করা হয়। নামকরণ করা হয় Android Pay। এবং এই অ্যাপের আরও একটি সুবিধা হল পেমেন্ট করার জন্য আলাদা করে কোনও অ্যাপ ডাউনলোড করার প্রয়োজন নেই। Amazon Pay-এর মাধ্যমেই পেমেন্ট করা সম্ভব। 2018 সালে Google Pay এবং Google Wallet-কে একটি সাধারণ অ্যাপের মধ্যে মার্জ করা হয়। নতুন অ্যাপের নামকরণ করা হয় Google Pay। যার মাধ্যমে শুধুমাত্র ইনস্টোর কনট্যাক্টলেস পেমেন্ট করা সম্ভব। এছাড়াও অনলাইন পেমেন্টও সম্ভব।সম্প্রতি ফের Google Wallet-লঞ্চ করল Google Wallet। Google Pay-র মাধ্যমে যে কাজগুলি করা যেত এক্ষেত্রেও সেই একই কাজ করতে পারবেন ব্যবহারকারীরা। কোনও ফ্লাইট ডিলে হলে অথবা বোর্ডিং গেটের পরিবর্তন হলে সেবিষয়ে যাবতীয় তথ্য Google Wallet এর মাধ্যমে পৌঁছে যাবে ব্যবহারকারীদের কাছে। পুরো বিষয়টি নিজেদের ব্লগ পোস্টে জানিয়ে Google।

আরও পড়ুন:  Cockroach Killing Machine: আরশোলা মারুন মেশিন দিয়ে

Featured article

%d bloggers like this: