18 C
Kolkata

প্রাইভেসি পলিসি সংক্রান্ত বিভ্রান্তি নিয়ে হোয়াটস্অ্যাপ -কে নোটিশ ভারত সরকারের

নিজস্ব সংবাদদাতা: হোয়াটস্অ্যাপের প্রাইভেসি পলিসি নিয়ে অনেকদিন ধরেই একটা বিভ্রান্তি চলছে। এই বিভ্রান্তির জেরে কেন্দ্রীয় ইলেকট্রনিক মন্ত্রক চলতি বছরের জানুয়ারিতে হোয়াটস্অ্যাপ -কে চিঠি পাঠিয়েছিল। কিন্তু সেই চিঠির কোনো আশাজনক উত্তর আসেনি। তাই আবার দ্বিতীয় বার হোয়াটস্অ্যাপ কে চিঠি পাঠাল কেন্দ্রীয় মন্ত্রক।

চিঠিতে উল্লেখ করা হয়েছে ২৫ মে -র মধ্যে আশাজনক কোনো উত্তর না পেলে অন্য ব‍্যবস্থা নিতে বাধ্য হবে ভারত। এই ধরনের গোপনীয়তার নীতি আসলে সারা বিশ্বেরই ইন্টারনেট ইউজারদের তথ্যের গোপনীয়তা এবং ডেটা সুরক্ষার মানকে অনেকটাই নীচে নামিয়ে দিতে পারে। মঙ্গলবার রাতের দিকে এই নোটিশ হোয়াটস্অ্যাপের কাছে পাঠিয়েছে MeitY। পাশাপাশিই আবার নোটিশের উত্তর দেওয়ার জন্য 25 মে পর্যন্ত সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। এমনকী নোটিশে MeitY-র তরফে পরিষ্কার ভাবে উল্লেখ করা হয়েছে যে, ‘আশাব্যঞ্জক ফল না মিললে প্ল্যাটফর্মের বিরুদ্ধে ভারতের আইন অনুযায়ী যাবতীয় ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন:  এবার হোয়াটসঅ্যাপেই মিলবে LIC’র যাবতীয় তথ্য! দেখে নিন কিভাবে পাবেন…

ইলেকট্রনিক ও তথ্যপ্রযুক্তির সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন , এর আগেও আমরা হোয়াটস্অ্যাপের কাছে তাদের প্রাইভেসি পলিসি নিয়ে যে চিঠি পাঠিয়েছিলাম, এবারও সেই একই বিষয়গুলিই তুলে ধরা হয়েছে। তিনি আরও জুড়ে বলেন, হোয়াটস্অ্যাপের FAQ থেকে প্রাইভেসি পলিসি সম্পর্কে যা জানা যাচ্ছে, তা আসলে ভারতের হোয়াটস্অ্যাপ ইউজারদের তথ্য গোপনীয়তা এবং সুরক্ষার বিষয়ে বড় প্রশ্নচিহ্ণ ছুড়ে দিয়েছে। সর্বোপরি তা এ দেশের নাগরিকদের অধিকার এবং স্বার্থের পক্ষে ক্ষতিকারক।

এই নিয়ে ভারত সরকারের ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক হোয়াটস্অ্যাপ কর্তৃপক্ষের কাছে প্রাইভেসি পলিসি তুলে নেওয়ার দাবিতে দ্বিতীয় বার কোনও নোটিশ পাঠাল। চলতি বছরের শুরুতেই জানুয়ারি মাসে MeitY-র তরফে হোয়াটস্অ্যাপের গ্লোবাল চিফ এগজিকিউটিভ অফিসার উইল কাথকার্টের কাছে একটি চিঠি লেখা হয়েছিল। সেখানেও পরিষ্কার ভাবে বলা হয়েছিল, এই লেটেস্ট প্রাইভেসি পলিসি প্রত্যাহার করতে। কিন্তু আশাব্যঞ্জক কোনও উত্তর সে বার এসে পৌঁছয়নি কেন্দ্রের কাছে। যে কারণে আরও একবার এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ কর্তৃপক্ষের কাছে নোটিশ পাঠাল MeitY।

আরও পড়ুন:  WhatsApp-এর নয়া ফিচার! এবার তারিখ দিয়েই খুঁজে পাওয়া যাবে পুরনো মেসেজ…

Featured article

%d bloggers like this: