24 C
Kolkata

Phone Overheating : এই গ্রীষ্মে গরম হয়ে যাচ্ছে সাধের স্মার্টফোন? দেখে নিন গরম থেকে ফোন বাঁচানোর ৫টি উপায়

নিজস্ব প্রতিবেদন: গরমের দাপট বাড়ছে ক্রমাগত। এরই মধ্যে নিজেদের ফোনের বেশি করে যত্ন নেওয়া দরকার। কারণ এই সময় স্মার্টফোন গরম হয়ে যেতে পারে। এক নজরে দেখে নিন ফোন বেশি গরম হয়ে যাওয়া থেকে রক্ষা করতে কী কী করা প্রয়োজন। গরমকালে বন্ধ গাড়ির মধ্যে ফোন রেখে চলে যাওয়া উচিত নয়। কারণ গাড়ি রোদের মধ্যে দাঁড় করিয়ে রাখলে গাড়ি নিজেই গরম হতে থাকে। গাড়ির ভিতরে হাওয়া চলাচলও করতে পারে না জানলা বন্ধ থাকার কারণে।

এতে ভিতরে থাকা সব কিছু গরম হয়ে উঠতে পারে। স্মার্টফোনের ক্ষেত্রে এমন হলে, ক্ষতি হতে পারে। সরাসরি সূর্যের আলো থেকে নিজেদের স্মার্টফোন বাঁচিয়ে রাখা দরকার। সরাসরি ফোনের উপর সূর্যের আলো এসে পড়লে ফোন গরম হয়ে যায়। এর ফলে ফোনের ব্যাটারির ক্ষতির সম্ভাবনা রয়েছে। এ ক্ষেত্রে আরেকটি বিষয় মনে রাখা দরকার যে, সেই সমস্ত জায়গায় কখনও ফোনের চার্জ দেওয়া উচিত নয় যেখানে ফোনের ওপর সরাসরি সূর্যের আলো এসে পড়ছে। এর ফলে ফোনের ভিতরে অনেক বড় ক্ষতি হতে পারে। তাই সূর্যের আলো থেকে সবসময় নিজেদের ফোনকে দূরে রাখা প্রয়োজন। আমরা বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করি। স্মার্টফোনে সে সব অ্যাপ বন্ধ করার প্রয়োজন হয় না। একসঙ্গে একাধিক অ্যাপ ব্যবহার করা যায়। আর এর ফলে ফোনের ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে একাধিক অ্যাপ। খরচ হয় ব্যাটারি। ক্রমশ গরম হতে থাকে ফোনের শরীর। এতে ক্ষতি হতে পারে। তাই যখন যে অ্যাপের প্রয়োজন তখন শুধু সেই অ্যাপ খুলে ব্যবহার করা দরকার। অন্য অ্যাপগুলি সম্পূর্ণ বন্ধ করে রেখে দিতে হবে।

প্রোটেক্টিভ কেস থেকেও বিপদ—হাত থেকে পড়ে গিয়ে ফোনের ক্ষতি হতে পারে, এমনকী ধুলো বা জল থেকে বাঁচানোর জন্যও আমরা নানা ধরনের প্রোটেক্টিভ কেস ব্যবহার করি স্মার্ট ফোনের জন্য। এ দিকে অনেক ক্ষণ ধরে ফোন ব্যবহার করতে করতে তা গরম হয়ে উঠতে পারে। তখন অবশ্যই ফোনের কেস খুলে রাখা জরুরি।ফোনের জন্য কুলিং ফ্যান -ফোন গরম হয়ে যাওয়ার সমস্যা হলে কুলিং ফ্যান ব্যবহার করা যেতে পারে। এখন বাজারে বিভিন্ন ধরনের ডিজাইনের এবং বিভিন্ন ধরনের দামের কুলিং ফ্যান পাওয়া যায়। এমনকী নানা ধরনের কুলিং কেসও রয়েছে স্মার্টফোনের জন্য। প্রয়োজন হলে এ ধরনের গ্যাজেট কিনে নেওয়া যেতে পারে।

আরও পড়ুন:  Brazil vs Serbia : জোগো বোনিতো ফিরল ব্রাজিলের ফুটবলে, সার্বিয়াকে উড়িয়ে দিল সেলেকাও ব্রিগেড

Featured article

%d bloggers like this: