23 C
Kolkata

Railway Track: রেলওয়ে ট্রাকের নীচে থাকে অসংখ্য পাথর! কেন জানেন?

নিজস্ব প্রতিবেদন: প্রতিদিন কোটি কোটি মানুষ রেলভ্রমণ করেন। ট্রেনে চড়ার সময় বা কখনও কখনও রেললাইন পেরোতে গিয়ে অনেকেই লক্ষ্য করে থাকেন দুটো লাইনের মাঝে অসংখ্য পাথরের টুকরো ফেলা রয়েছে। কিন্তু, কখনও কি ভেবে দেখেছেন কেন রেলওয়ে ট্রাকের নীচে কেন পাথর দেওয়া হয়! একাধিক কারণ রয়েছে এই পাথরের টুকরো ফেলার পেছনে। এবার সেই বিষয়ে জেনে নেওয়া যাক-

রেলপথ এমনিতে দেখতে বেশ সহজ সরল। কিন্তু প্রকৃতপক্ষে এটি তা নয়। রেলপথ দেখতে যতই সোজা হোক, এর বিজ্ঞান যথেষ্ট জটিল। রেলপথে থাকে কংক্রিটের তৈরি স্লিপার। যদিও, আগেকার দিনে এই স্লিপার কাঠের তৈরি হতো। কিন্তু রোদে জলে নষ্ট হওয়ার পর থেকে এই স্লিপার কংক্রিটের তৈরি হয়, যা অনেক টেকসই ও মজবুত। এই স্লিপারগুলির নীচেই থাকে পাথর। ট্রেন যখন ট্রাকের উপর খুব গতিতে চলে তখন এই পাথরগুলি স্লিপারের নীচে থেকে ট্রেনকে ব্যালেন্স করে ধরে রাখার কাজটি করে। অর্থাৎ বিশাল আয়তনের ট্রেনগুলি লাইন দিয়ে যাওয়ার সময় মাটিতে এমন কম্পন শুরু হয়, মনে হয় যে লাইন তার জায়গা থেকে সরে যাবে। আর যদি সরে যায় তাহলেই ঘটবে বড় বিপত্তি। তাই কম্পনে লাইনকে এক জায়গায় রাখতেই এই পাথর ব্যবহার করা হয়।

আরও পড়ুন:  শুধু গুজরাট নয়, উত্তরপ্রদেশে সহ চার রাজ্যে চলছে উপ-নির্বাচন

মাইলের পর মাইল লম্বা ধাতব রেললাইন যা খলা আকাশের তলায় সারাজীবন পড়ে থেকে ঝর, জল, গরম সহ্য করে। তাই তা দিয়ে রেলের লাইন গরমে বেড়ে যাওয়া এবং ঠাণ্ডায় আয়তনে কমে যাওয়া থেকে রক্ষা করে এই পাথর। এছাড়া তুষারপাত, কুয়াশা, ঝড়–বৃষ্টির ফলে রেল লাইনগুলি যে মাটির ওপর লাগানো থাকে সেখানে আগাছা জন্মাতে পারে না। আগাছা জন্ম নিলে ট্রেন চালাতে অসুবিধার সৃষ্টি হবে। কারণ ট্র্যাকে গাছপালা থাকলে ট্রেনের গতি যেমন কম হয়ে যেত অন্যদিকে দুর্ঘটনাও ঘটার সম্ভাবনা থাকতো।

তবে ট্রেনের ট্র্যাকে কখনোই নদীর ধারে পাওয়া পাথর রাখা হয় না। এগুলি গোলাকার আকৃতি হওয়ার জন্য রেলের সামান্য স্পিডে ও পাথর ছিটকে সরে যাবে। তার ফলে যেই দরকারে পাথর রাখা হয় সেটা কখনোই সম্ভব হয় না। রেলওয়ে ট্র্যাকের নীচে পাথর দেওয়ার জন্য একটি বিশেষ ব্যবস্থায় সেই পাথর তৈরি করা হয়। গ্রানাইট, ডলোমাইট, কার্টজাইট ইত্যাদিকে ন্যাচারাল ডিপোজিটের মাধ্যমে ব্যবহার করা হয়। রেলওয়ে ট্র্যাকে পাঁচটি লেয়ার থাকে। সবচেয়ে উপরে থাকে কংক্রিটের পট্টি, একে স্লিপার বলে। তার নীচে থাকে পাথর। তিন নম্বরে সাব ব্যালেন্স এবং চার নম্বরে থাকে সাবগ্রেটের স্তর। তার নীচে থাকে মাটি। এই স্লিপার রেল লাইনের উপরে পড়া ওজনকে সামলে ভারসাম্য রক্ষা করে।

আরও পড়ুন:  Daily Horoscope 03 December, 2022: কেমন যাবে আজকের দিন, আপনার রাশিফল জেনে নিন…..

Featured article

%d bloggers like this: