27 C
Kolkata

Whatsapp Digilocker: Whatsapp-এর মাধ্যমেই ডাউনলোড করুন PAN, আধার! কীভাবে পাবেন? জানুন

নিজস্ব প্রতিবেদন: Whatsapp ব্যবহারকারী এবার থেকে Digilocker-এর পরিষেবা পাওয়া যাবে। শুধু তাই নয় কোনও Whatsapp ব্যবহারকারী যদি Whatsapp-এর মাধ্যমে Digilocker এর অ্যাকাউন্ট খুলতে ইচ্ছুক থাকেন তাহলেও তা সম্ভব হবে। পুরো কাজটি করতে হবে MyGov চ্যাটবটের মাধ্যমে।

সোমবার MyGov-এর তরফে একটি বিবৃতি প্রকাশ করা হয়। সেখানেই এবিষয়েই বিস্তারিত জানানো হয়। বর্তমানে মোট 100 মিলিয়নের বেশি Digilcoker ব্যবহারকারী রয়েছে। তাঁরা প্রত্যেকেই Whatsapp-এর মাধ্যমে এই ডিজিট্যাল ওয়ালেট ব্যবহার করতে পারবেন।সোমবার MyGov-এর তরফে যে ঘোষণা করা হয়েছে তাতে বলা হয়েছে, Whatsapp-এর মাধ্যমে Digilocker এর অ্যাকসেস পাওয়া যাবে। তার জন্য +91-9013151515 নম্বরে Whatsapp করতে হবে।

প্রথমে +91-9013151515 নম্বরটি সেভ করে WhatsApp-এ “Digilocker” লিখে মেসেজ করতে হবে। এরপর Digilocker-এ থাকা কোনও ডকুমেন্ট ডাউনলোড করতে হলে অথন্টিকেট করতে হবে। Digilocker এ থাকা PAN Card, Driving Licence, CBSE ক্লাস ১০ রেজাল্ট, Class ১০ মার্কশিট, ক্লাস ১২ এর মার্কশিট , গাড়ি রেজিস্ট্রেশন সার্টিফিকেট, লাইফ এবং নন লাইফ ইনসিওরেন্স পলিসি ইত্যাদি ডকুমেন্ট ডাউনলোড করা সম্ভব।তবে প্রথমে Digilocker অ্যাপ এবং Website এর মতোই এক্ষেত্রেও প্রথমে Aadhaar নম্বর দিতে হবে। এবং আদার নম্বর দিয়ে অথন্টিকেশন করতে হবে। Aadhaar নম্বর দেওয়ার পর প্রথমে নিজেদের ফোনে একটি OTP আসবে। এবং সঠিক OTP দেওয়ার পরেই যে কোনও ডকুমেন্ট ডাউনলোড করা সম্ভব। এবিষয়ে MyGo-এর CEO, প্রেসিডেন্ট অভিষেক সিং বলেন, ” Whatsapp-এর মাধ্যমে Digilocker এর পরিষেবা আরও সহজে সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়া হবে। এবং এবিষয়ে আরও ভালো অভিজ্ঞতা হবে।”

আরও পড়ুন:  Jio: আনলিমিটেড রিচার্জে বড় ছাড় জিও-র
আরও পড়ুন:  Narendra Modi MEtro: মোদির মেট্রো সফর

2020 সালে MyGov হেল্পডেস্ক চালু করা হয়। নাম দেওয়া হয় MyGov Coronsvirus Helpdesk। প্রথম ১০ দিনে প্রায় ১.৭ কোটি ব্যবহারকারী তা ব্যবহার করতে শুরু করেন। মূলত কোভিড নিয়ে সচেতন করতেই এই হেল্পডেস্ক চালু করা হয়েছিল। Whatsapp-এর ওই চ্যাটবটটি তৈরি করেছে Jio-র অন্য একটি প্ল্যাটফর্ম Haptik।

Featured article

%d bloggers like this: