21 C
Kolkata

Blade: ব্লেড তো ব্যবহার করেন, কিন্তু জানেন কি এর মধ্যে নকশা করা থাকে কেন?

নিজস্ব প্রতিবেদন: দৈনন্দিন জীবনে ব্লেড একটি অত্যন্ত প্রয়োজনীয় বস্তু। সাধারণত, চুল, দাঁড়ি, নখন অথবা পাতলা কিছু কাটার জন্য এটি ব্যবহার করা হয়ে থাকে। বাড়ি থেকে সেলুন সর্বত্রই ব্লেডের ব্যবহার অপরিহার্য। কিন্তু, ভালো করে লক্ষ্য করলে দেখা যাবে বহু বছর ধরেই ব্লেডের নকশা একইরকম রয়েছে। এর পেছনে অবশ্য একাধিক কারণ রয়েছে। চলুন জেনে নেওয়া যাক-

ব্লেড তৈরি করেছিলেন কিং ক্যাম্প জিলেট। ১৮৯০ সালে তিনি একটি বোতলের ছিপি বানানোর কোম্পানিতে সেলস্ ম্যানের কাজ করতেন। তিনি লক্ষ্য করেন সবাই ব্যবহার করে ছিপি ফেলে দিচ্ছে অথচ এই সামান্য জিনিসটার ওপরেই পুরো কোম্পানিটা দাঁড়িয়ে আছে। এটা দেখে তিনি ভেবেছিলেন এমন একটা কিছু জিনিস বানাবেন যা সস্তা হবে আর ব্যবহার করার পর ফেলে দেওয়া যাবে। সে সময় সেভিং করার জন্য ধারালো অস্ত্র ব্যবহৃত হত। এতে ক্ষতির সম্ভাবনাও থাকত, সময়ও লাগতো বেশি। কিং ক্যাম্প এর বিকল্প কিছু বানানোর পরিকল্পনা করেন। যেমন ভাবা ঠিক তেমন কাজ। দুই দিক ধার বিশিষ্ট ব্লেড অবশেষে তৈরি করে ফেললেন যা দিয়ে নিরাপদে দাঁড়ি কাটা সম্ভব।

আরও পড়ুন:  YouTube : ইউটিউব থেকে ডিলিট করা হল ৫০ লক্ষ চ্যানেল

১৯০১ সালে জিলেট কর্মসংস্থার প্রতিষ্ঠাতা কিং ক্যাম্প জিলেট এবং সহকর্মী উইলিয়াম নিক্সারসন ধারালো একটি ছোট জিনিসের নকশা তৈরি করে প্রথমে ব্যবহার করেন নিজেরা। ১৯০৪ সাল থেকে কোম্পানি ব্লেড বানানো শুরু করে। আমেরিকায় প্রথম ব্লেডের ব্যবসা শুরু হয়। প্রথম দফায় ১৬৫ টি ব্লেড বানানো হয়েছিল। সেই থেকেই ব্লেডের যাত্রা শুরু। প্রথমদিকে ব্লেড মূলতঃ সেভিং করার জন্যই ব্যবহৃত হত। এর সাথে সাথেই জিলেট কোম্পানি রেজারও তৈরি করে। সমসাময়িক সময়ে ব্লেডের সঙ্গে রেজারের হাতল আটকানের জন্য যে স্ক্রু ও নাট-বল্টু ব্যবহৃত হত, ব্লেডের নকশা তৈরি হয় সেগুলির গঠনের কথা চিন্তা করেই।

আশ্চর্যের বিষয় হলো, পরবর্তীকালে নানান ধরনের রেজার এলেও সেই সকল রেজার তৈরি করা হয় ব্লেডের নকশার উপর ভিত্তি করে। কখনোই রেজারের নকশার উপর ভিত্তি করে ব্লেডের নকশা বদলায়নি। ব্লেডের এই নকশার উপর ভিত্তি করেই ব্লেডকে ধরে রাখার জন্য রেজারের নাটবোল্ট তৈরি করা হয়েছে। যে কারণেই রেজারের নকশা বদলালেও ব্লেডের নকশা বদলায় নি। বর্তমান সময়ে যুগের সঙ্গে তাল মিলিয়ে অন্যান্য বিভিন্ন ধরনের ব্লেড এলেও পুরাতন ব্লেডের নকশা আজও অপরিবর্তিত। বর্তমানে বিভিন্ন কাজে বিভিন্ন ধরনের ব্লেড ব্যবহার করে থাকে মানুষ। কিন্তু ব্লেড শুনলে যে নকশা মানুষের চোখে প্রথম ভেসে ওঠে তা জিলেটেরই তৈরি করা।

আরও পড়ুন:  Toyota India: ভারতের Toyota-র স্তম্ভ পতন

Featured article

%d bloggers like this: