21 C
Kolkata

Budget 2022 : টেলিকম ক্ষেত্রে বড় ঘোষণা, চলতি বছরেই 5G পরিষেবা

নিজস্ব সংবাদদাতা : টেলিকম ক্ষেত্রে বড় ঘোষণা অর্থমন্ত্রীর । তিনি জানালেন এই অর্থবর্ষের মধ্যে ৫ জি মোবাইল পরিষেবা চালু হয়ে যাবে দেশে। এছাড়াও তিনি জানালেন, গ্রামাঞ্চলে ব্রড ব্যান্ড পরিষেবায় জোর দিচ্ছে সরকার। ২০২৫-এর মধ্যে সব গ্রামে অপটিক্যাল ফাইবার পাতা হবে। এর আগে জানা গিয়েছিল, রিলায়েন্স জিও’র হাত ধরে ভারতে অতি দ্রুত 5G পরিষেবা চালু হতে পারে। খোদ সংস্থার সিইও মুকেশ আম্বানি এই বিষয়ে ঘোষণা করেছিলেন।

‘ইন্ডিয়া মোবাইল কংগ্রেস ২০২০’র অধিবেশনে মুকেশ জানিয়ে ছিলেন, আগামী বছরেই তাঁর সংস্থা দেশে 5G পরিষেবা শুরু করতে চলেছে। যদিও নানা বাধ্যবাধকতায় গত বছর সেই পরিষেবা চালু করতে পারেনি রিলায়েন্স জিও। এদিন নির্মলা সীতারমণের ঘোষণার পর আশা জেগেছে ভারতের টেলিকম বাণিজ্য ক্ষেত্রেও। এদিন অর্থমন্ত্রী জানিয়ে দেন, চলতি বছরেই ভারতে চালু হচ্ছে ৫জি পরিষেবা। যার জন্য নিলাম হবে স্পেকট্রাম। নির্মলা বলেন, “গ্রামগুলিতে ইন্টারনেট পরিষেবা পৌঁছে দিতে সেই মতো পরিকাঠামো গড়ে তোলা হবে এবার।

আরও পড়ুন:  Gujarat Assembly Election: বিজেপির ফরেই নির্বাচন হচ্ছে গুজরাতে

টেলিকম ক্ষেত্রে নতুন কর্মসংস্থানের সুযোগ খোঁজা হবে।” আগামী লোকসভা নির্বাচনকে সামনে রেখে ২০২৫ সালের মধ্যে গ্রামের প্রত্যন্ত এলাকায় অপটিক্যাল ফাইবার বসানোর চিন্তাভাবনা কেন্দ্রের। এখনও পর্যন্ত যে খবর জানা গেছে তাতে 2022 সালের প্রথমের দিকেই নিলাম প্রক্রিয়া শুরু হবে। এবং তার জন্য যাবতীয় প্রস্তুতি নেবে DoT এবং TRAI। স্পেকট্রাম নিলাম সম্পন্ন হলে বেসরকারি সংস্থাগুলি পরিষেবা দেওয়া শুরু করবে।5G চালু করার জন্য প্রতিটি বেসরকারি সংস্থা ইতিমধ্যে টেস্ট প্রক্রিয়া সম্পন্ন করেছে।

কলকাতা সহ দেশের বিভিন্ন শহরে 5G টেস্ট করেছে প্রতিটি বেসরকারি সংস্থা। কয়েকদিন আগে Department of Telecom এর তরফে একটি তালিকা প্রকাশ করা হয়েছিল। সেখানে মোট 13 টি শহরের নাম রয়েছে যে শহরগুলিতে প্রাথমিকভাবে 5G চালু করা হরে। ওই তালিকার প্রথমেই রয়েছে কলকাতা। তাই মনে করা হচ্ছে কলকাতায় সবথেকে প্রথমে 5G চালু করতে পারে মোবাইল সার্ভিস প্রভাইডারগুলি। যদিও নিলাম প্রক্রিয়া পুরোপুরি সম্পন্ন না হওয়া পর্যন্ত এবিষয়ে বিস্তারিত কিছু জানা যাবে না।

আরও পড়ুন:  BJP: পাখির চোখ লোকসভা নির্বাচন! আগামী সপ্তাহে জরুরি বৈঠক বিজেপির

Featured article

%d bloggers like this: